৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে আর্থিক মন্দা এবং অতিরিক্ত করের বোঝা। জোড়া ধাক্কায় বেসামাল গাড়ি শিল্প। অটোমোবাইল সেক্টরের মন্দার খবর আগেই প্রকাশ্যে এসেছে। অথচ, গাড়ি শিল্পের এই তথৈবচ অবস্থার দায় নিতে নারাজ কেন্দ্র। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ গাড়ি শিল্পের বর্তমান দুর্গতির জন্য সরকারের দায় একপ্রকার ঝেড়ে ফেললেন। উলটে তিনি দায় চাপালেন অ্যাপ-ক্যাবগুলির উপর। অর্থমন্ত্রীর দাবি, গাড়ি শিল্পের বর্তমান দুর্গতির জন্য দায়ী আধুনিক যুবসমাজের মানসিকতা আর ওলা-উবেরের মতো অ্যাপ-ক্যাব।

[আরও পড়ুন: ‘পাকিস্তানে রোজ মরছে হিন্দুরা’, ভারতে পালিয়ে এসে জানালেন ইমরানের দলের প্রাক্তন বিধায়ক]

দেশে গাড়ি শিল্পের অবস্থা তথৈবচ। প্রায় অধিকাংশ বড় গাড়ি প্রস্তুতকারী সংস্থাই লোকসানে চলছে। ফলস্বরূপ চাকরি হারাচ্ছেন কর্মীরা। শিল্পের এই তথৈবচ পরিস্থিতির জন্য বিশেষজ্ঞরা মূলত তিনটি কারণকে দায়ী করছেন।


এক, বিশ্বের বাজারে মন্দা। যার প্রভাব পড়ছে দেশের বাজারেও। বাজারে চাহিদা একেবারেই তলানিতে। জুলাইয়ের সমীক্ষা বলছে, টানা ন’মাস গাড়ির বিক্রি কমতে কমতে কার্যত তলানিতে এসে ঠেকেছে। নানা অফার দিয়ে বা গাড়ির দাম লাগাতার কমিয়েও কাজ হচ্ছে না।


দুই, সরকার গাড়ি প্রস্তুতকারী সংস্থার উপর অতিরিক্ত কর বসাচ্ছে। তার উপর নিরাপত্তা সংক্রান্ত অতিরিক্ত শর্তও চাপানো হয়েছে। যার জেরে দাম কমাতে গেলেও লোকসানের মুখে পড়তে হচ্ছে।

তিন, গাড়ি শিল্পের পতনের জন্য ওলা-উবেরের বাড়বাড়ন্তও একটি কারণ। সহজেই ক্যাব ভাড়া পাওয়া যাওয়ায় অনেকেই গাড়ি কিনতে চাইছেন না।

[আরও পড়ুন: চন্দ্রযানের তুলনায় অনেক খরচসাপেক্ষ এই বিষয়গুলি, জানলে অবাক হবেন]

অথচ, অর্থমন্ত্রী প্রথম দুটি গুরুত্বপূর্ণ কারণে আমল না দিয়ে সরকারি অ্যাপ ক্যাব চালকদের উপর দায় চাপালেন। তিনি বললেন, ‘ভারতের দূষণনীতি এবং নবীন প্রজন্মের মানসিকতা এর জন্য দায়ী, নতুন প্রজন্ম গাড়ি কেনার চেয়ে ওলা ও উবের ব্যবহার করতে বেশি পছন্দ করেন, যা গাড়িশিল্পে বড়সড় প্রভাব ফেলেছে। বছর দুই আগেও এই শিল্পে সুদিন ছিল।’ অর্থমন্ত্রীর এই মন্তব্যের তীব্র সমালোচনা শুরু হয়েছে নেটদুনিয়ায়। নেটিজেনরা বলছেন, দায় এড়ানোর চেষ্টা করছে সরকার। যদিও, অর্থমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, গাড়ি শিল্পে যে সমস্যা সৃষ্টি হয়েছে তা সমাধান করতে বদ্ধপরিকর সরকার।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং