BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রাজস্থানে সরকার বাঁচাতে মরিয়া গেহলট, বিধানসভা অধিবেশনের দাবিতে রাজভবনে বিক্ষোভ

Published by: Paramita Paul |    Posted: July 24, 2020 11:04 pm|    Updated: July 24, 2020 11:07 pm

Rajasthan Crisisis: Ashok Gehlot and team showed protest at RajBhaban

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজস্থান হাই কোর্টের রায়ে ব্যাকফুটে অশোক গেহলট ও তাঁর শিবির। ফলে তাঁরা এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চান। পালটা চালে আগেভাগেই শীর্ষ আদালতের দ্বারস্থ হলেন পাইলট ও তাঁর সঙ্গীরা। আদালতের কাছে lতাঁদের আবেদন, “রাজস্থান হাই কোর্ট নিয়ে রায় দেওয়ার আগে আমাদের কথা শুনুন।”  এদিকে সোমবার বিধানসভা অধিবেশন ডাকা নিয়ে মুখে কুলুপ এঁটেছেন রাজ্যপালও। সবমিলিয়ে শুক্রবার মরু রাজ্যের রাজনীতি ঘটনাবহুল রইল। প্রসঙ্গত, এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার সময় পর্যন্ত অশোক গেহলটের বাসভবনে ক্যাবিনেট বৈঠক চলছে। 

এদিন দুপুরে হাই কোর্ট পাইলটদের পক্ষে রায় দিতেই রাজ্যপালের দ্বারস্থ হন অশোক গেহলট। তাঁর সঙ্গে ছিলেন ১০২ জন কংগ্রেস বিধায়ক। নিজের ক্ষমতা প্রদর্শন করতেই রাজভবনে গিয়েছিলেন তাঁরা। কিন্তু তাঁদের সঙ্গে দেখা করেননি রাজ্যপাল। ফলে সেখানে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়। চার ঘণ্টা ধরে চলে বিক্ষোভ। সোমবার বিধানসভা অধিবেশনের দাবিতে রাজভাবন ঘেরাও করে স্লোগান দিতে থাকেন বিধায়করা। শেষঅবধি ১০২ জন বিধায়কের স্বাক্ষর করা চিঠি রাজ্যপালের কাছে জমা দিয়ে রণে ভঙ্গ দেন তাঁরা। কিন্তু বিধায়কদের এহেন আচরণে বিরক্ত রাজ্যপালের প্রশ্ন, “আমার নিরাপত্তার জন্য কার দ্বারস্থ হব?” রাজ্যপাল কলরাজ মিশ্রের কথায়, “আমি বৈদ্যুতিন মিডিয়ায় দেখেছি, আপনারা কীভাবে স্লোগান দিয়েছেন। আপনারা সাংবিধানিক কাজে তো রাজনীতির রঙ দেওয়ার চেষ্টা চালাচ্ছেন। কিন্তু মনে রাখবেন, আপনারা কোনও আবেদন করলে সেটা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার সংবিধান আমাকে দিয়েছে।”

[আরও পড়ুন : ‘পাইলট শিবিরের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নয়’, হাই কোর্টের রায়ে স্বস্তিতে বিক্ষুব্ধ কং বিধায়করা]

এদিকে আবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার কথাও জানিয়েছেন রাজস্থান বিধানসভার স্পিকার। তাই তড়িঘড়ি শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন শচীন পাইলট। যদিও তাঁদের আইনজীবী মুকুল রোহতগির দাবি, মুখ্যমন্ত্রীর বিরোধিতা করলে কাউকে দলত্যাগ আইনের আওতায় আনা যায় না। তাই পাইলটদের বিধায়ক পদ খারিজ করা আইন বিরুদ্ধ। 

রাজস্থানের রাজনৈতিক ডামাডোল নিয়ে এদিন সরাসরি বিজেপিকে আক্রমণ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। টুইটারে তিনি লেখেন, রাজস্থানে সাংবিধানিকভাবে নির্বাচিত সরকারকে ফেলার দেওয়ার ষড়যন্ত্র আদপে সে রাজ্যের আট কোটি মানুষের অপমানষ রাজ্যপালের উচিৎ এখনই বিধানসভা অভিবেশন ডাকা। যদিও এ বিষয়ে মুখে কুলুপ এঁটেছে বিজেপি নেতৃত্ব। 

[আরও পড়ুন : ‘সতর্কবার্তায় কান না দিলে ভুগতে হবে’, চিন নিয়ে কেন্দ্রকে ফের হুঁশিয়ারি রাহুলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে