BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

রাজস্থানে উদ্ধার একাধিক কাক-ময়ূরের মৃতদেহ, বার্ড ফ্লু নিয়ে সতর্কতা জারি করল বনদপ্তর

Published by: Abhisek Rakshit |    Posted: January 2, 2021 7:55 pm|    Updated: January 2, 2021 9:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ গোটা দেশে এখনও বেড়ে চলছে করোনা সংক্রমণ (Corona Pandemic)। এই পরিস্থিতিতে এবার ছড়াতে শুরু করল বার্ড ফ্লু (Bird Flu)। এই রোগে আক্রান্ত হয়ে রাজস্থানে মারা গিয়েছে অসংখ্য কাক, ময়ূর। ইতিমধ্যে রাজস্থানের (Rajasthan) বন দপ্তর সে রাজ্যে বার্ড ফ্লু অ্যালার্ট জারি করেছে।

সম্প্রতি ঝালওয়ার জেলায় একসঙ্গে ৫০টি মৃত কাকের হদিশ মেলে। তারপর কোটা, বারান, যোধপুর ও অন্যান্য জেলা থেকে আরও ৩০০টি কাকের মৃত্যুর খবর পাওয়া যায়। দেখা যায়, প্রত্যেক ক্ষেত্রেই মৃত্যুর কারণ বার্ড ফ্লু। এরপর শুক্রবার আবার, ঝালওয়ারের পানওয়ার এলাকা থেকে ৬০টি মুরগি মারা যাওয়ার খবর মেলে। অন্যদিকে, একইদিনে নাগাওর জেলায় ৫০টি ময়ূর-সহ ১০০টি পাখি মারা গিয়েছে। এদের মৃত্যুর কারণ খতিয়ে দেখতে মৃতদেহগুলো ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

[আরও পড়ুন: ভারতীয় বাহিনীকে কোনওকিছুই আটকাতে পারে না, চিন সীমান্তে দাঁড়িয়ে হুঙ্কার বিপিন রাওয়াতের]

এই ঘটনাগুলো সামনে আসতেই রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে রাজস্থান জুড়ে। স্থানীয় মানুষও অনেকেই আতঙ্কিত হয়ে পড়েছেন। আর তাই বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারেই দেখছে বনদপ্তর। পরিস্থিতি যাতে আরও খারাপ না হয়, সেজন্য জারি করা হয়েছে বার্ড ফ্লু অ্যালার্টও।

এই প্রসঙ্গে মুখ্য ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন মোহনলাল মিনা বলেন, ‘‌‘ঝালওয়ার–সহ রাজ্যের অন্যান্য জায়গা থেকে এভাবে পাখিদের মৃত্যুর খবর সামনে আসার পরই বনদপ্তরের আধিকারিকদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। এই সময় প্রচুর পরিযায়ী পাখি আসে। তাই জলাধারগুলোরও পরীক্ষা করা হবে। সেখান থেকে কোনও অসুখ ছড়িয়েছে কিনা খতিয়ে দেখবেন আধিকারিকরা। তাছাড়া রাজ্যজুড়ে বার্ড ফ্লু অ্যালার্টও জারি করা হয়েছে। এছাড়া মৃত পশুদের দেহ সংগ্রহ করে তা পরীক্ষাও করা হবে।‌’‌’‌ যেহেতু মানুষের শরীরেও বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে, তাই সমস্ত ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র ও সংরক্ষিত বনাঞ্চলগুলোতেও নজর রাখা হচ্ছে।

[আরও পড়ুন: লকডাউনে কমেছে বাবার রোজগার, স্কুলের মাইনের জন্য ডাকাতি করে ধৃত উত্তরাখণ্ডের পড়ুয়া]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement