৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জনসমাগম ছাড়াই রথযাত্রার আয়োজন করা যেতে পারে, সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: June 22, 2020 2:18 pm|    Updated: June 22, 2020 2:18 pm

Rath Yatra in Puri can be held without public participation: Centre

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে মহামারীর কথা মাথায় রেখে জনসমাগম ছাড়াই পুরীতে রথযাত্রার আয়োজন করা যেতে পারে। তারই অনুমতি দিক সুপ্রিম কোর্ট। সোমবার শীর্ষ আদালতের কাছে এই আরজিই জানায় কেন্দ্র।

কেন্দ্রের তরফে এদিন সলিসিটর জেনারেলই তুষার মেহতা বলেন, “রথযাত্রার (Rath Yatra) সঙ্গে কোটি কোটি মানুষের ভক্তি ও বিশ্বাস জড়িয়ে। যদি আগামিকাল (২৩ জুন) ভগবান জগন্নাথের আবির্ভাব না ঘটে তাহলে আগামী ১২ বছর তিনি বেরতো পারবেন না। ধর্মীয় মতে তেমনটাই মানা হয়।” তাই কেন্দ্র চায়, রথযাত্রার অনুমতি দিক সুপ্রিম কোর্ট। এবার ভক্তদের ভিড় এড়িয়েই হোক জগন্নাথদেবের যাত্রা। কেন্দ্রের এই আবেদনকে সমর্থন জানিয়েছে ওড়িশা সরকারও।

পান্ডা এবং সেবায়েতদের করোনা পরীক্ষা করা হবে। যাঁদের রিপোর্ট নেগেটিভ আসবে কেবলমাত্র তাঁদেরই রথ যাত্রায় থাকার অনুমতি দেওয়া যেতে পারে। আর পুজোর আয়োজনের দায়িত্ব দেওয়া যেতে পারে পুরীর রাজা এবং মন্দির কমিটিকে। ভক্তদের অবশ্য টিভির পর্দায় চোখ রেখেই জগন্নাথদেবের আশীর্বাদ গ্রহণ করতে হবে। বিচারক অরুণ মিশ্রর নেতৃত্বাধীন শীর্ষ আদালতের তিন বিচারকের বেঞ্চের সামনে এই আরজিই তুলে ধরেন মেহতা।

[আরও পড়ুন: ‘গরিব কল্যাণ রোজগার যোজনা’য় কেন নেই বাংলার নাম? মোদি-মমতাকে চিঠি ‘ক্ষুব্ধ’ অধীরের]

কিন্তু প্রশ্ন হল, রথ যাত্রার মতো উৎসবে জনসমাগম এড়ানো কি সত্যিই সম্ভব? এক্ষেত্রে কেন্দ্র ওড়িশা সরকারকে একদিনের জন্য কারফিউ জারি করার পরামর্শ দিয়েছে।

উল্লেখ্য, এর আগে দেশের করোনা পরিস্থিতি বিবেচনা করেই সুপ্রিম কোর্ট (Supreme Court) রায় দিয়েছিল, এবছর পুরীতে রথযাত্রায় কোনও জনসমাগম হবে না। এমনকী এও বলা হয়, রথযাত্রার অনুমতি দিলে জগন্নাথদেবই ক্ষমা করবেন না। এরপরই রথযাত্রার অনুমতির চেয়ে একাধিক আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে। সেই প্রেক্ষিতেই এদিনের শুনানি। এখন সুপ্রিম নির্দেশের অপেক্ষায় কেন্দ্র ও দেশবাসী।

[আরও পড়ুন: ‘রথযাত্রা নিয়ে সুপ্রিম রায়ের পুনর্বিবেচনা চাই’, ওড়িশার মুখ্যমন্ত্রীকে চিঠি পুরীর রাজার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে