BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ঋণখেলাপিদের তালিকা কেন প্রকাশ করা হয়নি? উর্জিত প্যাটেলকে শোকজ

Published by: Tanumoy Ghosal |    Posted: November 5, 2018 9:12 am|    Updated: November 5, 2018 11:08 am

RBI Governor Urjit Patel showcaused

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে কেন ঋণখেলাপিদের নামের তালিকা প্রকাশ করা হয়নি? এই প্রশ্ন তুলেই রিজার্ভ ব্যাংকের গর্ভনর উর্জিত প্যাটেলকে শোকজ করল কেন্দ্রীয় তথ্য কমিশন।আগামী ১৬ নভেম্বরের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে। শুধু তাই নয়, ব্যাংক থেকে ৫০ কোটি কিংবা তারও বেশি অংকের ঋণ নিয়ে যাঁরা শোধ করছেন না, তাঁদের নামের তালিকা প্রকাশের নির্দেশ দিয়ে তথ্য কমিশন চিঠি পাঠিয়েছে পিএমও, অর্থমন্ত্রক ও আরবিআইকে।

[মন্দির নির্মাণের প্রত্যাশা পূরণে রামের নামে প্রদীপ জ্বালানোর অনুরোধ যোগীর]

দেশের শীর্ষ ব্যাংক আরবিআইয়ের সঙ্গে মোদি সরকারের বিরোধ এখন চরমে। দিন কয়েক আগে কেন্দ্রের বিরুদ্ধে ব্যাংকের কাজে হস্তক্ষেপে অভিযোগ তুলেছিলেন আরবিআইয়ের ডেপুটি গর্ভনর। তাঁর দাবি, অনেক সময় ব্যাংকের ঋণ দেওয়ার পদ্ধতিতে হস্তক্ষেপ করছে কেন্দ্র। নিয়ম শিথিল করার জন্য চাপ দেওয়া হচ্ছে। বস্তুত, খোদ আরবিআই গর্ভনর উর্জিত প্যাটেলের সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির সম্পর্কও একেবারে তলানিতে এসে পৌঁছেছে বলে শোনা যাচ্ছে। পরিস্থিতি এতটাই খারাপ যে, কেন্দ্রের মতবিরোধের কারণে আরবিআইয়ের গর্ভনর পদত্যাগ করতে পারেন বলে জল্পনা শুরু হয়েছে। এদিকে আবার ডেপুটি গর্ভনরের বক্তব্যের পালটা দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিও। প্রকাশ্যেই ইউপিএ আমলে প্রচুর টাকা ঋণ দেওয়ার অভিযোগে আরবিআইয়ের সমালোচনা করেন তিনি। আর এবার শোকজের মুখে পড়লেন আরবিআইয়ের গর্ভনর উর্জিত প্যাটেল।

ঘটনাটি ঠিক কী? ২০১৫ সালে ব্যাংক থেকে ৫০ কোটি বা তার বেশি অংকের ঋণ নিয়ে যাঁরা শোধ করছেন না, তাঁদের নামের তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। আরবিআইয়ের তৎকালীন গর্ভনর রঘুরাম রাজন তালিকা তৈরিও করে ফেলেছিলেন। কিন্তু, ঘটনা হল, ঋণখেলাপিদের সেই তালিকা প্রকাশ করা হয়নি। পরে ইস্তফা দেন রঘুরাম রাজন। আরবিআইয়ের নয়া গর্ভনর হন উর্জিত প্যাটেল। সুপ্রিম কোর্টের নির্দেশ না মানার জন্য তাঁকে শোকজ নোটিশ ধরাল কেন্দ্রীয় তথ্য কমিশন। ১৬ নভেম্বরের মধ্যে জবাব দিতে হবে। শুধু আরবিআইয়ের গর্ভনরকে শোকজ করাই নয়, রঘুরাম রাজনের তৈরি করা তালিকা প্রকাশের জন্য পিএমও, কেন্দ্রীয় অর্থমন্ত্রক ও আরবিআইকে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় তথ্য কমিশন।এদিকে বিরোধীদের আবার অভিযোগ, ঋণখেলাপিদের যে তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছে তথ্য কমিশন, তাতে নীরব মোদি, মেহুল চোকসিদের নাম আছে।

[ ক্ষুব্ধ জনতার মারে অসমে মৃত দুই খাপলাং জঙ্গি, নতুন করে অস্ত্র উদ্ধারে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে