BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ধৃত রেলের সফটওয়্যার বিক্রি চক্রে জড়িত ৫০ জন, বাতিল করা হল পাঁচ লক্ষ টাকার টিকিট

Published by: Tiyasha Sarkar |    Posted: September 8, 2020 8:27 pm|    Updated: September 8, 2020 8:50 pm

An Images

সুব্রত বিশ্বাস: ‘Real Mango’ সফটওয়্যার ব্যবহার করে টিকিট জালিয়াতির সঙ্গে জড়িতদের সন্ধান পেতে দেশজুড়ে তল্লাশি চালিয়ে ৫০ জনকে গ্রেপ্তার করল আরপিএফ। ওই সফটওয়্যারের মাধ্যমে বুক করা ৫ লক্ষ টাকার টিকিট বাতিলও করা হয়েছে বলে জানা গিয়েছে। ঘটনার সঙ্গে আরও বহু মানুষের যোগ রয়েছে বলেই প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে।

বেশ কিছুদিন আগে ‘Real Mango’ সফটওয়্যারের বিষয়টি প্রকাশ্যে আসে। এছাড়াও সম্প্রতি রেলের সাইবার ক্রাইম বিভাগ একের পর এক এমন এজেন্সির সন্ধান পায় যারা রেলের সফটওয়্যার কিনে তা ব্যবহার করে সাফ করে দিচ্ছে রিজার্ভেশন টিকিট। টিকিট না পেয়ে সাধারণ যাত্রীরা বাধ্য হয়ে দালালদের দ্বারস্থ হচ্ছেন। সেখানে মোটা টাকা দিয়ে টিকিট করাতে বাধ্য হচ্ছেন তাঁরা। দেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি সম্প্রতি শিয়ালদহ আরপিএফ এর ক্রাইম ইন্টেলিজেন্স বিভাগ, ব্যারাকপুর আরপিএফ, কৃষ্ণনগর আরপিএফ তেহট্ট, বেলঘরিয়া প্রভৃতি অঞ্চল থেকে কয়েকজনকে গ্রেপ্তার করে। তারা সফটওয়্যার বিক্রির চক্রের সঙ্গে যুক্ত।

[আরও পড়ুন: মালদহের পুলিশকর্তাদের নামে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণা! চলছে মূলচক্রীর খোঁজ]

পূর্ব রেলের লিলুয়ায় প্রথম সাইবার ক্রাইম ধরতে সেল খোলা হয় ১৫ আগস্ট। এরপর একের পর এক দালাল এজেন্ট ধরা পড়ে যারা রেলের সফটওয়্যার বিক্রি করছে। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে তদন্তকারীরা জানে, উচ্চমানেরই সফটওয়্যারে আগে থেকেই দালালরা যাত্রীর নাম, ঠিকানা, গন্তব্য, তারিখ, ট্রেনের নাম-নম্বর, লিঙ্গ প্রয়োজনীয় সব কিছু তথ্য লোড করে রাখে। রিজার্ভেশনের লিংক খোলা মাত্রই প্রিন্টার ওকে বাটন টেপার সুযোগ মেলে। তড়িৎগতিতে টিকিট বের করে নেয়। এত তাড়াতাড়ি কোনও কাউন্টারে সম্ভব নয়। পূর্ব রেলের রিজার্ভেশনের জনৈক কমার্শিয়াল আধিকারিকের কথায়, টাইপিংয়ে এক্সপার্ট কোনও রিজার্ভেশন ক্লার্ক কাউন্টারে থেকে এত দ্রুত ফর্ম ফিলাপ করতে পারবেন না। একটা ফর্ম ফিলাপ করে টিকিট করতে ন্যূনতম সাত-আট সেকেন্ড লাগবেই। ততক্ষণে দালালরা কাজ হাসিল করে ফেলে। রেলের রিকুইজিশনে এক সঙ্গে ছ’জনের টিকিট করা গেলেও, এজেন্টদের কাছে এক সঙ্গে বারোজনের টিকিট করার সুযোগ রয়েছে। এসব তথ্যের ভিত্তিতে তদন্ত করেই ‘Real Mango’ ব্যবহারকারীদের হদিশ পায় আরপিএফ।  

[আরও পড়ুন: প্রাণ হারাচ্ছে প্রাণিজগৎ, পুরুলিয়ায় সচেতনতার প্রচারে হাজির অরণ্যদেব-ব্ল্যাক প্যান্থাররা!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement