১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আরএসএসকে অপমান! রাহুল গান্ধীর কাছে ১ টাকা জরিমানা চাইল সংঘ

Published by: Subhajit Mandal |    Posted: April 3, 2019 10:56 am|    Updated: April 17, 2019 1:08 pm

RSS seeks 1 rupee compensation from Rahul Gandhi, Sitaram Yechury

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বিভিন্ন সভা-সমাবেশে বারবার আরএসএস এবং বিজেপিকে কাঠগড়ায় তোলেন। রাহুলের দাবি, ২০১৯ নির্বাচন মূলত মতবাদের লড়াই। একটা মত আরএসএস এবং বিজেপির যা ভারতকে বিচ্ছিন্ন করে। আর একটা মত কংগ্রেসের যা ভারতকে সংগঠিত করে। কিন্তু রাহুলের এই লাগাতার আরএসএসকে আক্রমণ করার প্রবণতায় তাঁকে বিপাকে ফেলল এবার। কংগ্রেস সভাপতির বিরুদ্ধে মানহানির মামলা করলেন আরএসএসের এক সক্রিয় সদস্য। মামলা করা হয়েছে সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির বিরুদ্ধেও।

[আরও পড়ুন: ‘কংগ্রেসের ইস্তাহারের প্রতিশ্রুতি দেশকে টুকরো টুকরো করে দিতে পারে’, দাবি জেটলির]

ওই আরএসএস সদস্যের দাবি, গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে আরএসএসের নাম জড়িয়ে সংঘকে অপমান করেছেন কংগ্রেস সভাপতি। একই দোষে দুষ্ট সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও। দুজনের বিরুদ্ধেই মানহানির মামলা ঠুকে দিয়েছেন বিবেক চম্পানেরকর নামের ওই সংঘ সদস্য। তাঁর দাবি, গৌরী লঙ্কেশ খুনের সঙ্গে কোনওভাবেই আরএসএস যুক্ত নয়। প্রমাণ না থাকা সত্ত্বেও কংগ্রেস সভাপতি এই খুনের সঙ্গে আরএসএসের যোগসূত্র স্থাপন করে, সংঘের মানহানি করেছেন। তাই, তাঁকে ১ টাকা জরিমানা দিতে হবে। পাশাপাশি, দলীয় কর্মীদের নির্দেশ দিতে হবে গৌরীর হত্যার সঙ্গে কোনওভাবেই তাঁরা আরএসএসের নাম জড়াতে পারবেন না। একই দাবি মানতে হবে সীতারাম ইয়েচুরিকেও। এ ইতিমধ্যেই থানের এক আদালত রাহুল এবং সীতারামকে সমন পাঠিয়েছে।

[আরও পড়ুন: চায়ের কাপে ‘ম্যায় ভি চৌকিদার’, রেলকে শোকজ নির্বাচন কমিশনের]

উল্লেখ্য, ২০১৭ সালে বেঙ্গালুরুতে নিজের বাসভবনেই খুন হন বামপন্থী সাংবাদিক গৌরী লঙ্কেশ। তাঁর খুনের পিছনে উগ্র দক্ষিণপন্থীদের হাত আছে বলে মনে করা হচ্ছে। গৌরীর খুনের ঘটনা প্রকাশ্যে আসতেই টুইটে আরএসএসকে বিঁধেছিলেন কংগ্রেস সভাপতি। রাহুল তখন বলেন, “যারাই আরএসএস এবং বিজেপির মতাদর্শের বিরুদ্ধে মুখ খুলছেন, তাদেরই আক্রমণ করা হচ্ছে, এমনকী মেরে ফেলা হচ্ছে।” বিবেক চম্পানেরকরের আইনজীবীর দাবি, আরএসএস একটি সমাজ সংস্কারক সংস্থা। এই মন্তব্যগুলি সংস্থার ভাবমূর্তি নষ্ট করছে। তাই রাহুলকে জরিমানা দিতে হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে