১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অরুণাচলে ঢুকে রাস্তা বানিয়েছে চিন, প্রমাণ দিল উপগ্রহ চিত্র

Published by: Soumya Mukherjee |    Posted: September 7, 2019 4:28 pm|    Updated: September 7, 2019 4:35 pm

Satellite images show China road runs deep into Arunachal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচলের ভিতরে ঢুকে রাস্তা বানিয়েছে চিন। বিজেপি রাজ্য সভাপতি ও সাংসদ তাপির গাওয়ের এই অভিযোগের প্রমাণ দিল স্যাটেলাইট। ভারত ও চিন সীমান্ত এলাকার উপগ্রহ চিত্রে তার প্রমাণ পেয়েছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। ওই এলাকার ছবি বিশ্লেষণ করে দেখা গিয়েছে, ভারতে অনুপ্রবেশ করে এক কিলোমিটার লম্বা একটি রাস্তা বানিয়েছে চিন।

[আরও পড়ুন: সীমান্তের ওপারে ওঁৎ পেতে ২৩০ জঙ্গি! অনুপ্রবেশের চেষ্টা রুখল ভারত]

গত বুধবার ফেসবুকে মারাত্মক এই অভিযোগ করেছিলেন অরুণাচল প্রদেশের বিজেপি সভাপতি ও সাংসদ তাপির গাও। বলেছিলেন, ‘ভারতীয় সীমান্তের ৬০ কিলোমিটার ভিতরে অরুণাচলের আনজাও জেলায় রাস্তা ও কাঠের সেতু বানিয়েছে চিন। জায়গাটি অরুণাচলের চাগলাগাম এলাকার খুব কাছে। ভারত ও চিনের মধ্যে থাকা ম্যাকমোহন লাইন বা সীমান্তরেখা থেকে চাগলাগ্রামের দূরত্ব ১০০ কিলোমিটার। এখন চিন যদি চাগলাগ্রাম থেকে ২৫ কিলোমিটার দূরে কোনও ব্রিজ বানায় তাহলে তারা আমাদের দেশে ইতিমধ্যেই ৬০ থেকে ৭০ কিলোমিটার অনুপ্রবেশ করেছে।’

Satellite images

 

যদিও তাঁর অভিযোগ ঠিক নয় বলে প্রথমে জানানো হয়েছিল ভারতীয় সেনার তরফে। বলা হয়েছিল, কোনও অনুপ্রবেশ ঘটেনি। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর কিছু বিতর্কিত এলাকায় দু’দেশের সেনা জওয়ানরা টহল দেয়। সেই সমস্ত টহলদারি দলই অনেক সময়ে সেতু বানায়। সাংসদ যে জায়গাটির বিষয়ে অভিযোগ জানিয়েছেন অরুণাচলের চাগলাগামের ওই এলাকাটির উপর ভারতীয় সেনার নিয়মিত নজর রয়েছে। তবে সেখানে চিনের কোনও সেনা বা অসামরিক ব্যক্তির স্থায়ী উপস্থিতির প্রমাণ মেলেনি।

China road runs deep into Arunachal

যদিও পরে ওই এলাকার উপগ্রহ চিত্র নিয়ে বিশ্লেষণ করেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। আর তাতেই ধরা পড়ে চিনের অনুপ্রবেশের বিষয়টি। এপ্রসঙ্গে প্রতিরক্ষা বিশেষজ্ঞ অভিজিৎ আয়ার মিত্র জানান, মনে হয় তাপির গাওয়ের বক্তব্য ঠিক। শুধু বিশিং নয়, চাগলাগাম অঞ্চলেও সম্ভবত অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। এমনিতে দু’দেশের মধ্যে সীমান্ত নিয়ে বিতর্ক হলে এক অপরের সীমানার কাছে জনবসতি তৈরির চেষ্টা করে। চিনও তাই করছে। রাস্তাঘাট ও অন্যান্য পরিকাঠামো বানাচ্ছে। এর মানে তারা ভারতকে নতুন করে সীমারেখা টানতে বাধ্য করতে চায়। তবে এমপি তাপির গাও জানিয়েছিলেন, চিন ভারতের অভ্যন্তরে ঢুকে বুলডোজার দিয়ে রাস্তা তৈরি করছে। সেনাবাহিনী সীমান্তে গিয়ে কোনও বুলডোজার খুঁজে পায়নি। মনে করা হচ্ছে বুলডোজারের মতো ভারী আর্থ মুভিং যন্ত্র ব্যবহার করা হয়েছিল।

[আরও পড়ুন: খালি পায়ে কলেজ যাত্রা থেকে ইসরোর চেয়ারম্যান, অনুপ্রেরণা দেবে শিবনের জীবনযুদ্ধ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে