BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

স্থগিত ইএমআইয়ের উপর সুদ কি দিতে হবে? আজও সিদ্ধান্ত হল না সুপ্রিম কোর্টে

Published by: Paramita Paul |    Posted: October 5, 2020 1:17 pm|    Updated: October 5, 2020 1:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুদের উপর সুদ মকুব নিয়ে কেন্দ্রের প্রস্তাবে অনেক ফাঁকফোকর আছে বলে মত সুপ্রিম কোর্টের। শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চ জানিয়েছে কেন্দ্রের ওই হলফনামায় পিটিশনারদের সমস্ত দাবিপূরণ করতে ব্যর্থ হয়েছে। তাই আগামী ১ সপ্তাহের মধ্যে কেন্দ্র ও রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়াকে নতুন করে হলফনামা জমা করতে সোমবার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। মামলার আগামী শুনানি ১৩ অক্টোবর।

লকডাউনের সময় মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে ৬ মাসের জন্য মেয়াদি ঋণের ইএমআই স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। মার্চ মাসের ২৭ তারিখ EMI স্থগিত রাখার বিষয়টি ঘোষণা করেন RBI-এর গভর্নর শক্তিকান্ত দাস। তিনি জানিয়েছিলেন, দেশের অর্থনীতি চাঙ্গা এবং আর্থিক বৃদ্ধি সচল রাখতে এই পদক্ষেপ করেছে রিজার্ভ ব্যাংক। এর ফলে লকডাউনের জেরে ঘরে বসে থাকা কোটি কোটি দেশবাসী স্বস্তি পাবে। সেইমতো ওই ছ’মাসের জন্য ইএমআই স্থগিতও করে দেয় একাধিক রাষ্ট্রায়ত্ত ও কিছু বেসরকারি ব্যাংক। কিন্তু কিছুদিন আগেই ব্যাংক ঋণের কিস্তি স্থগিত করা সংক্রান্ত একটি মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। অভিযোগ ওঠে স্থগিত থাকা EMI-এর উপর উপর আরও সুদ চাপাচ্ছে ব্যাংকগুলি। ফলে গ্রাহকরা চূড়ান্ত সমস্যায় পড়ছেন।

[আরও পড়ুন ; JEE Advance-এর ফলপ্রকাশের দিনই ফের পরীক্ষার আরজি, কেন্দ্রকে নোটিস দিল্লি হাই কোর্টের]

এই প্রেক্ষিতেই শুক্রবার কেন্দ্র ২ কোটি অবধি ঋণ নেওয়া মধ্যবিত্ত, ছোট ব্যবসায়ী, ক্ষুদ্র এবং কুটির শিল্পের উপর নির্ভরশীল নাগরিকদের সুদের উপর সুদ গুনতে হবে না বলে জানায় কেন্দ্র। কিন্ত কেন্দ্রের এই প্রস্তাবে বেশকিছু গলদ রয়েছে বলে মনে করছে আদালত। পিটিশনারদের সমস্ত দাবি পূরণ করতে ব্যর্থ হয়েছে প্রস্তাবটি। তাই নতুন করে হলফনামা জমা করতে নির্দেশ দেওয়া হয়েছে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement