BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

লকডাউনে বাতিল প্লেনের টিকিটের টাকা ফেরত দিতে কেন্দ্র ও DGCA-কে নোটিস সুপ্রিম কোর্টের

Published by: Monishankar Choudhury |    Posted: July 7, 2020 6:24 pm|    Updated: July 7, 2020 6:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউন পর্বে কাটা টিকিটের টাকা এখনও গ্রাহকদের ফেরত দেয়নি বিমানসংস্থাগুলি। এই মর্মে করা একটি আবেদনের ভিত্তিতে মঙ্গলবার কেন্দ্র ও ‘Directorate General of Civil Aviation’-কে (DGCA) নোটিস দিল সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: দেশের স্বার্থের সঙ্গে আপস করেছে সরকার? লাদাখে সেনা প্রত্যাহার নিয়ে প্রশ্ন রাহুলের]

করোনা আবহে দেশজুড়ে গত ২৫ মার্চ থেকে শুরু হয় লকডাউন। যার জেরে রীতিমতো ধাক্কা খায় গণপরিবহণ। বিমানপরিষেবা বাতিল হওয়ায় বিপাকে পড়েন বহু যাত্রী। তবে পরিষেবা না দিলেও, এখনও পর্যন্ত বাতিল টিকিটের টাকা গ্রাহকদের ফেরত দেয়নি বিমানসংস্থাগুলি। গত এপ্রিল মাসের ১৬ তারিখ, অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সমস্ত বিমানসংস্থাগুলিকে মার্চ ২৫ থেকে ১৪ এপ্রিলের মধ্যে বাতিল হওয়া টিকিটের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেয়। কিন্তু এখনও সেই নির্দেশ কার্যকর করা হয়নি। এই মর্মে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করে ‘Air Passengers Association of India’। অভিযোগ, অবৈধভাবে এবং গ্রাহকদের ইচ্ছার বিরুদ্ধে টিকিটের টাকা ক্রেডিট শেল প্রক্রিয়ায় ওয়ালেটে রেখে দিচ্ছে বিমান সংস্থাগুলি। এই প্রক্রিয়ায়, পরবর্তী সময়ে ওয়ালেটের টাকা ব্যবহার করে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। কিন্তু যাঁরা আর যাত্রা করতে চান না, বা প্রয়োজন ফুরিয়ে গিয়েছে, তাঁদের টাকাও এভাবে আটকে রাখা হয়েছে। শীঘ্রই এই বিষয়ে শীর্ষ আদালতের হস্তক্ষেপের দাবি জানান সংগঠনটির আইনজীবী রোহিত রাঠি।

মঙ্গলবার আবেদনটির শুনানি হয় বিচারপতি অশোক ভূষণের বেঞ্চে। তারপরই এই মর্মে জবাব চেয়ে কেন্দ্র ও DGCA-কে নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট। জবাব মেলার পর এই মর্মে করা অন্য মামলা সঙ্গে একসঙ্গে বিষয়টির শুনানি হবে বলে জানায় শীর্ষ আদালত।

[আরও পড়ুন: পুলিশকর্মীদের খুনে সাহায্য করার অভিযোগ, গ্রেপ্তার বিকাশ দুবের পুত্রবধূ-সহ ৩]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement