১৬ চৈত্র  ১৪২৬  সোমবার ৩০ মার্চ ২০২০ 

Advertisement

মাঝ রাস্তায় আটকে দিল পুলিশ, স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ পেলেন না শাহিনবাগের বিক্ষোভকারীরা

Published by: Subhajit Mandal |    Posted: February 16, 2020 4:37 pm|    Updated: February 16, 2020 4:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশামতোই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) সঙ্গে দেখা করার অনুমতি পেলেন না শাহিনবাগের বিক্ষোভকারী মহিলারা। কোনও লিখিত অনুমতি না থাকায় তাঁদের মাঝ রাস্তায় আটকে দিল পুলিশ। বাধ্য হয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা না করেই বিক্ষোভস্থলে ফিরলেন আন্দোলনকারী মহিলারা।

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় গত ডিসেম্বর থেকে দিল্লির শাহিনবাগে চলছে প্রতিবাদ। আইনটি প্রত্যাহারের দাবিতে টানা অবস্থান বিক্ষোভে শামিল স্থানীয় মহিলারা। তাঁদের দাবি ছিল যে নরেন্দ্র মোদি কিংবা অমিত শাহ সময় দিন, তাঁরা নিজেদের মতামত প্রকাশ করবেন। আলোচনার মাধ্যমে নিজেদের আশঙ্কার কথা বুঝিয়ে বলবেন। শেষমেশ সেই আলোচনার রাস্তা খুলে দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। রাজি হয়েছিলেন আলোচনায় বসতে। শাহিনবাগও(Shaheen Bagh)  জানিয়ে দিয়েছিল, তাঁরা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় রাজি। নিজেদের পরিকল্পনামতো তাঁরা রবিবার বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করার উদ্দেশ্যে মিছিল শুরু করেন। কয়েক’শো মহিলা বিক্ষোভকারী ওই মিছিলে শামিল হন।

[আরও পড়ুন: হাতিয়ার জামিয়ার ভিডিও, অমিত শাহকে ‘মিথ্যুক’ বলে তোপ প্রিয়াঙ্কার]

কিন্তু, তাঁর অমিত শাহর সঙ্গে দেখা করার জন্য কোনও আবেদনই জানাননি। তাই মাঝরাস্তায় তাঁদের পথ আটকায় দিল্লি পুলিশ। পুলিশের তরফে প্রস্তাব দেওয়া হয়, আন্দোলনকারীদের মধ্যে দশজনের একটি প্রতিনিধিদল যদি আবেদন করে, সেক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের ব্যবস্থা করা যেতে পারে। কিন্তু, বিক্ষোভকারী মহিলারা রাজি হননি। তাঁরা সকলে একসঙ্গে মিছিল করে যেতে চেয়েছিলেন অমিত শাহর কাছে। পুলিশ জানায়, এভাবে তাঁদের অনুমতি দেওয়া সম্ভব নয়। স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে দেখা করতে হলে, তাঁদের পদ্ধতি মেনে আবেদন করতে হবে। পুলিশের সেই যুক্তি শুনে মাঝপথেই মিছিল থামিয়ে ফের বিক্ষোভস্থলে ফিরে যান আন্দোলনকারীরা। তবে তাঁরা জানিয়েছেন, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে তাঁদের অহিংস আন্দোলন চলবেই।

[আরও পড়ুন: বারাণসীতে একগুচ্ছ প্রকল্পের সূচনা, দীনদয়াল উপাধ্যায়ের মূর্তি উন্মোচন প্রধানমন্ত্রীর]

দীর্ঘদিনের অচলাবস্থা কাটার ইঙ্গিত মিলেছিল রবিবারের সম্ভাব্য বিক্ষোভের আগে। ধারণা করা হচ্ছিল, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং শাহিনবাগের বিক্ষোভকারীদের বৈঠকের পর দীর্ঘদিন ধরে চলে আসা বিক্ষোভে ইতি পড়বে। কিন্তু, শেষপর্যন্ত তেমন কিছুই হল না। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করার অনুমতি পেলেন না শাহিনবাগের বিক্ষোভকারীরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement