৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

হাতিয়ার সংবিধান, সাধারণতন্ত্র দিবসে মোদি-শাহকে খোঁচা পিকের

Published by: Sucheta Sengupta |    Posted: January 26, 2020 3:04 pm|    Updated: January 26, 2020 3:35 pm

Significant tweet from Prashant Kishor on this republic day

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একটা সাধারণতন্ত্র দিবস। আরও একবার সংবিধান রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার দিন। আর দেশের সাম্প্রতিক পরিস্থিতিতে সেই প্রতিশ্রুতি পালনে গুরুত্বপূর্ণ বার্তা দিলেন এই মুহূর্তে রাজনৈতিক মহলের উদীয়মান ব্যক্তিত্ব তথা নির্বাচনী কৌশলী প্রশান্ত কিশোর। টুইটারে তিনি নিজের বক্তব্য প্রকাশ করে জানালেন, সংবিধানের প্রস্তাবনাগুলি আরও একবার মনে করে তা পালনে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার জন্য আজকের চেয়ে ভাল সময় আর নেই।

দেশের ৭১তম সাধারণতন্ত্র দিবসে টুইট করেছেন প্রশান্ত কিশোর, যিনি আপাতত এরাজ্যের শাসকদলের নির্বাচনী স্ট্র্যাটেজিস্ট হিসেবে কাজ শুরু করেছেন। পরবর্তী সবকটি নির্বাচনে জনসমর্থন শাসকদলের দিকে টেনে রাখার গুরু দায়িত্ব তাঁর উপরে। মূলত জেডিইউ-এর সঙ্গে যুক্ত প্রশান্ত কিশোর নিজের দলকে বিহারের ক্ষমতায় বসানোর পর থেকেই গুরুত্ব পেয়েছিলেন। এরপর অন্ধ্রে জগনমোহন রেড্ডির সরকার প্রতিষ্ঠার নেপথ্য নায়কও তিনি। আর বাংলার দায়িত্ব নেওয়ার পর থেকে তাঁর গুরুত্ব আরও বেড়েছে। তৃণমূলের অন্দরে পিকে ‘স্যার’-এর কথা মেনেই সকলে চলছেন। এই পরিস্থিতিতে যে কোনও বিষয়ে তাঁর বক্তব্য বেশ তাৎপর্যপূর্ণ। সাধারণতন্ত্র দিবসের বার্তাও তার ব্যতিক্রম নয়।

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসে নারীশক্তির জয়জয়কার, নজর কাড়ল কপ্টার অ্যাপাচে-চিনুকের কারিকুরি]

কিন্তু দেশের এমন গুরুত্বপূর্ণ দিনে কী লিখলেন প্রশান্ত কিশোর? লিখলেন – ‘আমরা, ভারতের জনগণ’ এই শব্দবন্ধ দিয়ে শুরু হওয়া সংবিধানে যে যে প্রস্তাবনা রয়েছে, সেই সার্বভৌমত্ব, সমাজতান্ত্রিকতা, ধর্মনিরপেক্ষতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ হই, সেই প্রতিশ্রুতি পালনে বদ্ধপরিকর হওয়ার মতো ভাল সময় আর নেই। যথাযথ বিচার, মত প্রকাশের স্বাধীনতা, সমতা এবং নিরাপত্তা দানের মধ্যে দিয়ে জীবন এগিয়ে চলবে। বিশেষত যাঁরা ক্ষমতায় আছেন, তাঁদের এসব পালনে বাড়তি দায়িত্ব নিতে হবে।

টুইট দেখে বুঝতে বাকি নেই যে এমন এক গুরুত্বপূর্ণ বক্তব্য পেশের মধ্যে দিয়ে প্রশান্ত কিশোর ঠিক কাদের নিশানা করলেন। যেখানে দেশের সাম্প্রতিক পরিস্থিতিতে অরাজকতা, সংবিধান বিপন্ন হওয়ার অভিযোগ তুলছে একের পর এক বিরোধী দলগুলি, সেখানে আজকের দিনে জেডিইউ নেতার এই মতামত রাজনৈতিক মহলে বেশ ছাপ ফেলেছে বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

[আরও পড়ুন: চিদম্বরমকে গ্রেপ্তার করতে পাঁচিল টপকেছিলেন, রাষ্ট্রপতি পদক পেলেন সেই সিবিআই কর্তা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে