BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার Delta Plus প্রজাতিকে রুখতে বেশি কার্যকর Covaxin, দাবি ICMR-এর

Published by: Suparna Majumder |    Posted: August 2, 2021 10:07 pm|    Updated: August 3, 2021 10:02 am

Study claims Covaxin Effective Against Delta Plus Covid Variant | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার ডেল্টা প্লাস (Delta Plus) ভ্যারিয়েন্ট রুখতে কোভ্যাক্সিন (Covaxin) অনেক বেশি কার্যকরী। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল অ্যান্ড রিসার্চের (ICMR) সাম্প্রতিক একটি গবেষণাপত্রে এমন তথ্যই জানানো হয়েছে।

BioRxiv-তে প্রকাশিত হয়েছে ICMR-এর এই গবেষণাপত্রটি। তা এখনও প্রি প্রিন্ট স্তরে আছে বলেই জানা গিয়েছে। গবেষণাপত্রে বলা হয়েছে, কোভিডের (COVID-19) ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়া রোগীদের ক্ষেত্রে ৭৭.৮ শতাংশ কার্যকরী কোভ্যাক্সিন। আবার উপসর্গহীন রোগীদের ক্ষেত্রে ৬৫.২ শতাংশ কাজ করছে কোভ্যাক্সিন। মাত্র ০.৫ শতাংশ রোগীর ক্ষেত্রেই নাকি এই টিকার পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

[আরও পড়ুন: রাজনীতি ছাড়লেও সাংসদ থাকছেন Babul Supriyo, নাড্ডার সঙ্গে বৈঠকে বদলালেন সিদ্ধান্ত]

দেশে করোনা ভাইরাসের (Coronavirus) তৃতীয় ঢেউ আছড়ে পড়া সময়ের অপেক্ষামাত্র। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। ডিসেম্বর পর্যন্ত তার প্রভাব থাকবে বলে সতর্কবার্তা দেওয়া হয়েছে। সোমবার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ১৩৪ জন। মৃত্যু হয়েছে ৪২২ জনের। রবিবার এই সংখ্যা ছিল সাড়ে পাঁচশোর কাছাকাছি। সেই তুলনায় সোমবার তা অনেকটাই নেমেছে। একদিনে করোনার কবলমুক্ত হয়েছেন ৩৬ হাজার ৯৪৬। আর এক্ষেত্রে টিকা ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ইতিমধ্যেই দেশে ৪৭ কোটি ২২ লক্ষ ২৩ হাজার ৬৩৯ জনের টিকা (Corona Vaccine) হয়ে গিয়েছে। কোভ্যাক্সিনের পাশাপাশি কোভিশিল্ড (Covishield), স্পুটনিক V (Sputnik V) মতো টিকা নেওয়ার সুযোগও রয়েছে। তবে ভারতে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন নেওয়ার চলই বেশি বলে শোনা গিয়েছে। এবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল অ্যান্ড রিসার্চের সাম্প্রতিক গবেষণাপত্রের কথা মানলে আগামী দিনে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

[আরও পড়ুন: ‘মাসে ৪বার আসব, পারলে আটকান’, TMC সংগঠনের রূপরেখা তুলে ধরে হুঙ্কার Abhishek-এর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×