BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মুখ তুলে চাইলেন জগন্নাথদেব, শুধুমাত্র পুরীতে রথযাত্রার অনুমতি দিল সুপ্রিম কোর্ট

Published by: Sulaya Singha |    Posted: June 22, 2020 4:32 pm|    Updated: June 22, 2020 6:42 pm

Supreme Court is only considering conducting the Yatra in Puri

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঐতিহ্যে যেন ছেদ না পড়ে। তাই জনসমাগম বাদ দিয়েও যেন রথযাত্রার আয়োজনে সায় দেওয়া হয়। সুপ্রিম কোর্টের কাছে সোমবার এই আরজিই জানিয়েছিল কেন্দ্র। আর সুপ্রিম রায়ে শেষমেশ মিলল স্বস্তি। শর্তসাপেক্ষে পুরীর রথযাত্রায় সবুজ সংকেত দিল শীর্ষ আদালত।

এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে জানিয়ে দেন, শুধুমাত্র পুরীতেই জগন্নাথদেবের রথযাত্রার অনুমতি দেওয়া হল। সেই সঙ্গে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে ওড়িশার অন্য কোনও স্থানে রথযাত্রার আয়োজন করা যাবে না। জনতাশূন্য রথযাত্রার বিষয়টিও রাজ্য সরকারকেই নিশ্চিত করতে হবে। জানান প্রধান বিচারপতি। যার প্রেক্ষিতে ওড়িশা সরকারের তরফে আইনজীবী হরিশ সালভে শীর্ষ আদালতকে জানান, প্রয়োজনে কারফিউ জারি করে রথযাত্রা হবে।

[আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রীর আরও ভেবেচিন্তে কথা বলা উচিত’, লাদাখ ইস্যুতে মোদিকে ‘কড়া’ চিঠি মনমোহনের]

এদিন বিচারপতি অরুণ মিশ্রর নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চে কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেলই তুষার মেহতা বলেন, “রথযাত্রার (Rath Yatra) সঙ্গে কোটি কোটি মানুষের ভক্তি ও বিশ্বাস জড়িয়ে। যদি আগামিকাল (২৩ জুন) ভগবান জগন্নাথের আবির্ভাব না ঘটে তাহলে আগামী ১২ বছর শ্রীক্ষেত্রে প্রভুর দর্শন হবে না। ফলে ধর্মীয় রীতিতে আঘাত হতে পারে।” তাই কেন্দ্র চায়, মহামারীর কথা মাথায় রেখেই ভক্তশূন্য রথযাত্রার অনুমতি দিক সুপ্রিম কোর্ট। কেন্দ্রের এই আবেদনকে সমর্থন জানায় ওড়িশা সরকারও। সেই আবেদনেই শেষমেশ সাড়া মিলল। মুখ তুলে চাইলেন জগন্নাথদেবও।

Rath

কেন্দ্রের আরজি মেনে সুপ্রিম কোর্ট এও জানায়, পান্ডা এবং সেবায়েতদের করোনা পরীক্ষা করা হবে। যাঁদের রিপোর্ট নেগেটিভ আসবে কেবলমাত্র তাঁদেরই রথ যাত্রায় থাকার অনুমতি দেওয়া হবে। আর সমস্ত স্বাস্থ্যবিধি মেনেই পুজোর আয়োজনের দায়িত্ব থাকবে মন্দির কমিটি। সুপ্রিম নির্দেশে এবার টিভির পর্দায় চোখ রেখেই জগন্নাথদেবের আশীর্বাদ গ্রহণ করতে হবে ভক্তদের। ইতিমধ্যেই পুরীতে সাজসাজ রব। সোমবার রাত ৯টা থেকে বুধবার বেলা ২টা পর্যন্ত পুরীতে সম্পূর্ণ শাটডাউন ঘোষণা করা হল।

rath

[আরও পড়ুন: অম্বুবাচী চলাকালীন এই কাজগুলি ভুলেও করবেন না, হতে পারে মহাবিপদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে