BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

‘সন্ত্রাসের কোনও ধর্ম হয় না, মানুষকে ভুল বোঝানো হয়’, মত উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর

Published by: Paramita Paul |    Posted: November 22, 2020 10:51 am|    Updated: November 22, 2020 11:03 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসের কোনও ধর্ম হয় না। কিছু মানুষ সন্ত্রাস-ধর্মের যোগ নিয়ে ভুল ব্যাখ্যা করেন। শনিবার এমনই মত প্রকাশ করলেন দেশের উপ রাষ্ট্রপতি তথা বিজেপির প্রাক্তন বর্ষীয়ান নেতা বেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu)। তাঁর এহেন মন্তব্যে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে।

সন্ত্রাস (Terrorism) ও ইসলামকে কার্যত সমর্থক বানিয়ে ফেলার অভিযোগ রয়েছে বিজেপির বিরুদ্ধে। সন্ত্রাস বিরোধিতা করতে গিয়ে গেরুয়া শিবিরের একাধিক নেতা-নেত্রী বহু সময় ইসলাম বিরোধী মন্তব্য করেছেন বলেও অভিযোগ। তাঁরাই এখন কেন্দ্রের ক্ষমতায় আসীন। এমন আবহে সন্ত্রাস ও ধর্ম (Religion) আলাদা-বেঙ্কাইয়া নাইডুর এই মন্তব্য নিসন্দেহে তাৎপর্যপূর্ণ।

[আরও পড়ুন: উগ্র জাতীয়তাবাদকে মহামারীর সঙ্গে তুলনা! হামিদ আনসারিকে তুলোধোনা হিন্দু মহাসভার]

শনিবার এক ভারচুয়াল অনুষ্ঠানে দেশের উপরাষ্ট্রপতি (Vice President) বেঙ্কাইয়া নাইডু বলেন, “সন্ত্রাসবাদ মানেই বিপদ। এর কোনও ধর্ম হয় না। কোনও ধর্ম সন্ত্রাসবাদের প্রচার করে না। কিছু মানুষ এটা নিয়ে ভুল ব্যাখ্যা করেন। কোনও দেশই সন্ত্রাসের রক্তচক্ষু থেকে সুরক্ষিত নয়।” এদিন আন্তর্জাতিক মঞ্চকে কাছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে কড়া অবস্থান নেওয়ার ডাক দেন। নাইডুর কথায়, “সন্ত্রাসের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সংগঠনগুলির একজোট হওয়া প্রয়োজন। সন্ত্রাসে মদতদাতা দেশকে শুধু বিচ্ছিন্ন করলেই চলবে না, তাদের শাস্তিও দিতে হবে। এই মুহূর্তে এটাই সবচেয়ে বেশি দরকার।” প্রধানমন্ত্রীর সুরেই রাষ্ট্রসংঘের সংস্কারের পক্ষে সওয়াল করেছেন নাইডু।

[আরও পড়ুন: বরাদ্দ কম, করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে উদ্বেগে সংসদীয় কমিটি, তোপ কেন্দ্রকে]

সন্ত্রাস ও ধর্মকে একসূত্রের না বাঁধার উপরাষ্ট্রপতির আরজি নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। কেউ কেউ বলছেন, দলের ঊর্ধ্বে উঠে সাংবিধানিক পদের মর্যাদা রেখেছেন তিনি। কেউ কেউ অবশ্য এর পিছনে গভীর তাৎপর্য খুঁজে পেয়েছেন। তবে এবারই প্রথম নয়। আর আগে মার্চ মাসে কোস্টারিকা সফরে গিয়েও একই মত প্রকাশ করেছিলেন তিনি। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement