BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা থেকে বাঁচাতে পারে ভারতের আবহাওয়া! প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

Published by: Bishakha Pal |    Posted: March 3, 2020 8:19 pm|    Updated: March 12, 2020 1:05 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার কামড় এবার ভারতেও। কেরল, দিল্লি ও তেলেঙ্গানার পর আগ্রা থেকেও মিলেছে করোনা আক্রান্তের খবর। সেখানে কয়েকজনের শরীরে মারণ জীবাণু পাওয়া গিয়েছে বলে সন্দেহ। চিকিৎসাশাস্ত্রে এর এখনও পর্যন্ত সুনির্দিষ্ট কোনও সমাধান নেই। সচেতনতাই একমাত্র রক্ষা করতে পারে প্রাণঘাতী এই ভাইরাসের কবল থেকে। আর রক্ষা করতে পারে ভারতের উষ্ণ ও আর্দ্র আবহাওয়া।

শুনতে অবাক লাগলেও এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ভারতের বিভিন্ন প্রান্ত থেকে একাধিক করোনা আক্রান্তের খবর এসে পৌঁছলেও মৃত্যুর খবর এখনও পর্যন্ত নেই। চিনের মতো পরিকাঠামো নেই এদেশে। তাই করোনা একবার ছড়াতে শুরু করলে মহামারীর আকার ধারণ করতে পারে। এমন আশঙ্কা করছে সবাই। কিন্তু এর মধ্যেও আশার বাণী শুনিয়েছেন বিশেষজ্ঞরা। জানিয়েছেন, ভারতের আবহাওয়া আদতে শাপে বর হয়েছে। অতিরিক্ত গরমের জন্য ভারতীয়রা ঘেমে নেয়ে একসা হয়। মাঝে মধ্যে বাতাসের আর্দ্রতার জন্যও ভুগতে হয় মানুষকে। কিন্তু এই আবহাওয়ার জন্যই করোনা ভারতে প্রভাব বিস্তার করতে পারবে না বলেই মনে করা হচ্ছে। হার্ট কেয়ার ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার প্রেসিডেন্ট কেকে আগরওয়ালের মতে, এই ভাইরাস সাধারণত কম তাপমাত্রায় বাঁচে। তাই দক্ষিণ-পূর্ব এশিয়ায় অপেক্ষাকৃত ঠান্ডা দেশগুলিতে ছড়িয়ে পড়ছে করোনা। ভারতে এখনও ছড়িয়ে পড়তে পারেনি।

[ আরও পড়ুন: দিল্লিতে অধীরের বাড়িতে হামলা দুষ্কৃতীদের, রাজনীতির গন্ধ পাচ্ছেন বিরোধীরা ]

তবে আশঙ্কা যে একেবারেই নেই তা নয়। অনেক বিশেষজ্ঞ আবার জানাচ্ছেন, Covid-19 নিজের ধরণ বদলে ফেলতে পারে। যদি তাই হয়, তবে করোনার ছোবল থেকে বাঁচতে পারবে না ভারত। আর তা যদি হয় তবে পলকে ছড়িয়ে পড়বে এই প্রাণঘাতী ভাইরাস। কারণ, এই দেশের মানুষ স্বাস্থ্য সচেতন নয়। পরিষ্কার পরিচ্ছন্ন না থাকলেই শরীরে বাসা বাঁধে করোনা ভাইরাস। ভারতের মতো দেশে সেই আশঙ্কা প্রচণ্ড। তাই প্রথমেই এর বিনাশ না করলে অপেক্ষা করছে বড়সড় বিপদ। তখন আবহাওয়া কতটা দেশকে রক্ষা করতে পারবে, তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে।

এদিকে দেশজুড়ে প্রায় ১১ জন করোনা ভাইরাসের আক্রান্ত হওয়ার খবর মিলেছে। এই পরিস্থিতিতে দেশজুড়ে আতঙ্কও বেড়েছে। বিপদ বুঝে তড়িঘড়ি জরুরি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খোঁজ নেন সামগ্রিক পরিস্থিতির। তারপর টুইট করে তিনি সকলকে আশ্বস্ত করেন, ভয় পাওয়ার কোনও কারণ নেই। শান্ত থাকুন, ন্যূনতম সতর্কতা অবলম্বন করলেই যথেষ্ট। রাজ্য ও কেন্দ্র একযোগে করোনা মোকাবিলায় কাজ করছে বলে জানান তিনি।

[ আরও পড়ুন: যমজ সন্তানের পর আর মাতৃত্বকালীন ছুটি নয়! নয়া নির্দেশ আদালতের ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement