১১ ফাল্গুন  ১৪২৬  সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১১ ফাল্গুন  ১৪২৬  সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

গৌতম ব্রহ্ম: ২৬ জানুয়ারি ৭১তম সাধারণতন্ত্র দিবস উপলক্ষে সেজে উঠছে গোটা দেশ। কলকাতার রেড রোড থেকে রাজধানী দিল্লি- প্রতিটি প্রান্তই প্রস্তুতি নিচ্ছে সাধারণতন্ত্র দিবস উদযাপনের। তাহলে আর সোশ্যাল মিডিয়াই বা পিছিয়ে থাকে কেন। বর্তমানে যেভাবে ভারতীয়রা ডিজিটাল ফ্রেন্ডলি হয়ে উঠেছেন, তাতে ২৬ জানুয়ারির জন্য বিশেষ পরিকল্পনা করেছে টুইটার। এই বিশেষ দিনে নাগরিকদের শুভেচ্ছা জানাতে তারা তৈরি করেছে একটি স্পেশ্যাল ইমোজি। যা উদ্বোধন করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

৭১ তম সাধারণতন্ত্র দিবসকে স্মরণীয় করে রাখতে একটি বিশেষ ইমোজি দেখা যাবে টুইটারে। কেমন হবে সেই ইমোজি? টুইটারের তরফে জানানো হয়েছে, ইমোজিটি হবে ইন্ডিয়া গেটের ছবি দিয়ে। যার গায়ে থাকবে জাতীয় পতাকার রং। ২৫ জানুয়ারি অর্থাৎ সাধারণতন্ত্র দিবসের ঠিক আগের রাতে রাষ্ট্রপতি যখন জাতির উদ্দেশে ভাষণ দেবেন, তখনই তিনি টুইটারে সেই ইমোজি ব্যবহার করতে একটি টুইট করবেন। এরপর থেকে ইমোজিটি ব্যবহার করতে পারবেন সাধারণ ইউজাররাও। ৩০ জানুয়ারি পর্যন্ত ইমোজিটি টুইটে ব্যবহার করা যাবে। ইংরাজি তো বটেই, হিন্দি, তামিল, তেলুগু, কন্নড়, মালয়ালম, মারাঠি, বাংলা-সহ মোট দশটি আঞ্চলিক ভাষাতেও এই ইমোজি পোস্ট করতে পারবেন ইউজাররা। নিশ্চয়ই ভাবছেন কীভাবে এটি ব্যবহার করা যাবে?

tweet

[আরও পড়ুন: মাদকের মতো নেশা, আইনজীবীর আবেদনে ফের ভারতে নিষিদ্ধ হতে পারে PUBG]

ধরুন আপনি বাংলায় সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানাবেন। তাহলে আপনাকে টাইপ করতে হবে #প্রজাতন্ত্রদিবস। তাহলেই ওই ইমোজিটি হ্যাশট্যাগের পাশে ভেসে উঠবে। ইংরাজিতে #RepublicDay #RepublicDayIndia Syx #RDay71 লিখলেই চলে আসবে ইন্ডিয়া গেটের স্পেশ্যাল ইমোজিটি। টুইটারের তরফে মহিমা কৌল বলেন, “মানুষের মধ্যে সম্পর্ক আরও নিবিড় করতে এখন প্রায়ই ইমোজির ব্যবহার হয়ে থাকে। শব্দ দিয়ে যা প্রকাশ করা যায় না, তা ইমোজিই করতে পারে। ভাষার বেড়াজাল ছিঁড়ে ইমোজির মাধ্যমে পরস্পরের সঙ্গে যোগসূত্র স্থাপন করা সম্ভব হয়। সেই কথা মাথায় রেখেই বৈচিত্রর মধ্যে ঐক্যকে তুলে ধরতে আমরা নতুন ইমোজি এনেছি। আমাদের বিশ্বাস, এই ইমোজির মাধ্যমে টুইটারে মানুষ নিজের মনের ভাব আরও স্পষ্টভাবে প্রকাশ করতে পারবেন।”

হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়াগুলিতে মনের ভাব প্রকাশের জন্য নানা ধরনের ইমোজি রয়েছে। এবার সাধারণতন্ত্র দিবস উপলক্ষে সেই একই পথে হেঁটে নিজেদের জনপ্রিয়তা বাড়ানোর উদ্যোগ নিল টুইটার। ইমোজিটি দেখতে ঠিক কেমন হবে, তারই অপেক্ষায় ইউজাররা।

[আরও পড়ুন: পেটিএম-গুগল পে’র সঙ্গে টক্কর, অনলাইন পেমেন্ট পরিষেবা চালু করল জিও]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং