BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সংসদে অর্থনীতি নিয়ে আলোচনায় রাজি মোদি, অধিবেশন শুরুতেই বিক্ষোভ বিরোধীদের

Published by: Subhajit Mandal |    Posted: January 31, 2020 11:13 am|    Updated: January 31, 2020 11:13 am

We all should make sure that in this session, Says PM Modi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজেট অধিবেশনে দেশের অর্থনীতি প্রসঙ্গে বিরোধীদের সঙ্গে আলোচনায় রাজি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। অধিবেশন শুরুর দিন সংসদে ঢোকার আগেই মোদি বলেন, “আমাদের অধিবেশনে নজর থাকা উচিত, কীভাবে বর্তমান বিশ্বের আর্থিক পরিস্থিতির সুবিধা তুলতে পারবে ভারত,তা নিশ্চিত করা।” এই দশকের প্রথম বাজেট। তাই মোদি বলছেন,”আমাদের উচিত আলোচনার মাধ্যমে এই দশকের জন্য শক্ত অর্থনৈতিক ভিত্তিপ্রস্তর স্থাপন করা।” কিন্তু, মোদির এই আলোচনার ডাকে কি সাড়া দেবে বিরোধীরা? তা নিয়ে সংশয় থাকছেই।

[আরও পড়ুন: ভারতকে ইসলামিক রাষ্ট্র বানাতে চাইছে শারজিল ইমাম, দাবি দিল্লি পুলিশের]

কংগ্রেস-সহ অন্য বিরোধীরা আপাতত সরকারের সঙ্গে কোনও আপসের দিকে এগোতে চাইছে না। সংশোধিত নাগরিকত্ব আইন ইস্যুতে দেশের নাগরিক সমাজের একাংশের মধ্যে যে ক্ষোভ তৈরি হয়েছে, তা কাজে লাগাতে মরিয়া তাঁরা। তাই বাজেট অধিবেশনে কতটা আলোচনা হবে, আর কতটা বিক্ষোভ হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। বিক্ষোভের ঝড় অবশ্য ইতিমধ্যেই আছড়ে পড়েছে। শুক্রবার অধিবেশনের প্রথম দিনই সোনিয়ার (Sonia Gandhi) নেতৃত্বে বিক্ষোভে শামিল হয়েছে বিরোধীরা।

[আরও পড়ুন: কুণালের উপর কেন নিষেধাজ্ঞা? প্রশ্ন তুললেন সেই বিমানের ক্যাপ্টেনই]

দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে এই বাজেট সাম্প্রতিককালের অন্যতম গুরুত্বপূর্ণ বাজেট হতে চলেছে তাতে সংশয় নেই। বেহাল দশা ভুলিয়ে অর্থনীতিতে কীভাবে ফের প্রথম সারিতে ফেরানো যায়, তা নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ মোদি সরকারের। এতদিন অর্থনীতি নিয়ে আক্রমণাত্মকভাবে খেললেও বাজে অধিবেশনের আগে কিছুটা সুর নরম করেছেন প্রধানমন্ত্রী। অর্থনীতি যাতে গতি বাড়িয়ে ঘুরে দাঁড়াতে পারে তা নিশ্চিত করতে সংসদে বিরোধীদের সঙ্গে আলোচনায় রাজি প্রধানমন্ত্রী। বিরোধীদের সমস্তরকম পরামর্শ শোনারও আশ্বাস দিচ্ছেন তিনি। কিন্তু, মোদির সে কথায় কর্ণপাত করতে রাজি নন বিরোধীরা। তারা আবার বাজেট অধিবেশনের শুরুর দিন থেকেই সংবিধান বাঁচানোর দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে