BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জঙ্গিদের অর্থসাহায্যের অভিযোগ, বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিককে দোষী সাব্যস্ত করল আদালত

Published by: Subhajit Mandal |    Posted: May 19, 2022 1:01 pm|    Updated: May 19, 2022 1:01 pm

Yasin Malik was convicted by a Delhi court in a terror funding case | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদীদের মদত এবং অর্থসাহায্য মামলায় বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিককে দোষী সাব্যস্ত করল দিল্লির বিশেষ এনআইএ (NIA) আদালত। সূত্রের খবর, ইয়াসিন মালিক নিজেই জঙ্গিদের মদত দেওয়ার কথা স্বীকার করে নিয়েছে। সেই বয়ানের ভিত্তিতেই বিচ্ছিন্নতাবাদী এই নেতাকে দোষী সাব্যস্ত করা হল। আগামী ২৫ মে মামলার পরবর্তী শুনানি। সেদিনই ইয়াসিন মালিকের শাস্তির পরিমাণ জানানো হবে।

বহুদিন ধরেই জম্মু ও কাশ্মীরের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নতাবাদী কাজকর্ম চালানোর ও তা প্রচার করার অভিযোগ রয়েছে জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টের নেতা ইয়াসিন মালিকের (Yasin Malik) বিরুদ্ধে। এই কারণে একাধিকবার গৃহবন্দিও করে রাখা হয় তাকে। ইয়াসিনের সংগঠন জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টকে (JKLF) আগেই নিষিদ্ধ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। বছর দুই আগেই তাকে জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগে গ্রেপ্তার করে এনআইএ। তারপর থেকে জেলেই রয়েছে ইয়াসিন।

[আরও পড়ুন: হরিয়ানায় রাস্তার ধারে ঘুমন্ত পরিযায়ী শ্রমিকদের পিষে দিল ট্রাক, মৃত অন্তত ৩, আহত ১২]

এনআইএ (NIA) সূত্রের খবর, আদালতে নিজের দোষ কবুল করে নিয়েছে এই বিচ্ছিন্নতাবাদী নেতা। দোষী সাব্যস্ত করার পাশাপাশি বিশেষ এনআইএ কোর্ট ইয়াসিনের সম্পত্তির পরিমাণও জানতে চেয়েছে। ইয়াসিনকে বলা হয়েছে, মামলার পরবর্তী শুনানির আগে তার সম্পত্তির হিসেবনিকেশ হলফনামা আকারে জমা দিতে হবে। এনআইএ-কেও বলা হয়েছে ইয়াসিনের সম্পত্তির পরিমাণ খোঁজখবর নিয়ে জানাতে। সম্পত্তির পরিমাণের ভিত্তিতেই তার জরিমানার অঙ্ক ঠিক হবে।

[আরও পড়ুন: এবার শহরাঞ্চলেও ১০০ দিনের কাজ! আয়ের বৈষম্য মেটাতে সুপারিশ প্রধানমন্ত্রীর উপদেষ্টা পরিষদের]

প্রসঙ্গত ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর উপত্যকায় জোর ধরপাকড় শুরু করে ভারতীয় সেনা। তখনই ইয়াসিন মালিক-সহ বেশ কিছু বিচ্ছিন্নতাবাদী নেতার জঙ্গি যোগের অভিযোগ প্রকাশ্যে আসে। সেসময়ই গ্রেপ্তার হয় ইয়াসিন। ইয়াসিনের সাজা ঘোষণার দিন উপত্যকায় অশান্তির আশঙ্কা করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে