১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর, ডিএ নিয়ে বড় ঘোষণা নবান্নর

Published by: Paramita Paul |    Posted: January 9, 2021 5:11 pm|    Updated: January 9, 2021 5:16 pm

Bengal government issues notification over DA for state government officials | Sangbad Pratidin

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর। নতুন বছরের গোড়াতেই ডিএ (DA) নিয়ে বড় ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বধীন সরকার। রাজ্য সরকারের উচ্চপদস্থ আধিকারিকরাও এবার ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। বিধানসভা নির্বাচনের আগে রাজ্য সরকারের এই ঘোষণা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

শনিবার নবান্ন থেকে জারি করা বিজ্ঞপ্তি বলা হয়েছে, রাজ্য সরকারের যে সমস্ত কর্মীরা মাসিক দু’লক্ষ এক হাজার টাকার বেশি বেতন পান, তাঁরাও ৩ শতাংশ হারে ডিএ পাবেন। অর্থাৎ এবার থেকে রাজ্য সরকারের পদস্থ কর্তা, বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান, কর্পোরেশনের চেয়ারম্যান এবং শিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষ কর্তারা বেতনের ৩ শতাংশ মহার্ঘভাতা বা ডিএ হিসেবে পাবেন।

[আরও পড়ুন : প্রোমোটিং বিবাদে গুলির লড়াইয়ে থমথমে আনন্দপুর, পুলিশের জালে ২]

শিয়রে বিধানসভা নির্বাচন। তার আগে কর্মচারীদের ডিএ বিষয়টি যেন রাজ্য সরকারের গলায় কাঁটার মতো বিঁধে রয়েছে। একদিকে বকেয়া ডিএ মেটানোর দাবিতে আদালতে মামলা চলছে। অন্যদিকে বেতন ও ডিএ বৃদ্ধির দাবিতে সরব রাজ্য সরকারি কর্মচারীরা। তাঁদের সেই ক্ষোভে ঘি ঢেলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাস। বঙ্গসফরে এসে বিজেপির প্রাক্তন সর্বভারতীয় সভাপতি আশ্বাস দিয়েছেন, বাংলায় বিজেপি ক্ষমতায় এলে সপ্তম পে কমিশন কার্যকর করবে। পাশাপাশি ডিএ সমস্যার সমাধান করবে বলেও জানিয়েছেন তিনি। এই জোড়া ফলার মোকাবিলায় বছর শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাস্টারস্ট্রোক খেলেছিলেন।

রাজ্য সরকারি কর্মী সংগঠনের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। নবান্নে (Nabanna) সেই বৈঠকে তিনি জানিয়েছিলেন, “কোভিড পরিস্থিতি চলছে। রাজ্য সরকারের হাতে টাকা কম। তবু প্রতি বছরের মতো এবারও জানুয়ারি মাসে ৩ শতাংশ ডিএ পাবেন আপনারা। যেখান থেকেই হোক টাকা জোগাড় করব।” সেইসময়, রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ ১ শতাংশ বৃদ্ধি করা হয়। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, এই ৩ শতাংশ ডিএ দিতে রাজ্য সরকারের অতিরিক্ত খরচ হবে ২ হাজার কোটি টাকা।

তবে এতদিন এই সুবিধা ২ লক্ষ টাকার কম বেতন পান এমন কর্মীরাই পাচ্ছিলেন। এবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হল এই সুবিধা পাবেন পদস্থ কর্তারাও। রাজ্যের এই পদক্ষেপ সরকারি কর্মচারীদের ক্ষোভ কতটা মেটাতে পারে, তাই দেখার অপেক্ষায় রাজনৈতিক মহল।

[আরও পড়ুন : নেতাজির জন্মজয়ন্তীতে কলকাতায় থাকার জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ বসু পরিবারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে