BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘পরিযায়ী শ্রমিকদের দায় কেন্দ্রের নয়’, ঔরঙ্গাবাদের দুর্ঘটনা নিয়ে মন্তব্য দিলীপ ঘোষের

Published by: Tiyasha Sarkar |    Posted: May 8, 2020 12:43 pm|    Updated: May 8, 2020 12:44 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঔরঙ্গাবাদের দুর্ঘটনায় পরিযায়ী শ্রমিকদের মৃত্যু প্রসঙ্গে অমানবিক মন্তব্য করলেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। শ্রমিকরা রেললাইনে শুয়ে থাকলে তাঁর দায় কেন্দ্রের নয়, এমনটাই বললেন তিনি। সেইসঙ্গে সাফ জানিয়ে দিলেন, পরিযায়ী শ্রমিকদের কোনও দায়ই কেন্দ্রের নয়।

শুক্রবার ভোরে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে গিয়েছে ঔরঙ্গাবাদে। হেঁটে মহারাষ্ট্র থেকে মধ্যপ্রদেশ ফেরার পথে ক্লান্ত হয়ে রেললাইনেই ঘুমিয়ে পড়েছিলেন পরিযায়ী শ্রমিকেরা। আচমকা মালগাড়ির ধাক্কায় মৃত্যু হয় অন্তত ১৬ জনের, আহত একাধিক। সেই মর্মান্তিক ঘটনা প্রসঙ্গে বেনজির মন্তব্য করে বসলেন বিজেপি সাংসদ দিলীপ ঘোষ (Dilip Ghosh)। প্রশ্ন তুললেন, কোনও শ্রমিক যদি রেললাইনে শুয়ে থাকেন তাতে কেন্দ্রের কী দোষ? পাশপাশি, এই ঘটনায় রাজ্যকেই তোপ দাগলেন তিনি। বলেন, শ্রমিকদের এই পরিণতি জন্য রাজ্যই দায়ী। রাজ্য শ্রমিকদের ঘরে ফেরাতে সঠিক পদক্ষেপ নিচ্ছে না বলেই শ্রমিকদের কার্যত এভাবে ঘরে ফিরতে হচ্ছে। সেই কারণেই ঘটছে দুর্ঘটনা। পাশাপাশি তিনি বলেন যে, রাজ্য সরকার কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারছে না বলেই ঘর ছাড়ছে মানুষ। তাই কোনওভাবেই পরিযায়ী শ্রমিকদের দায় সরকারের নয়, সাফ জানান দিলীপ। কিন্তু মধ্যপ্রদেশে ক্ষমতায় রয়েছে বিজেপি সরকার, তবে কী এই দুর্ঘটনার দায় রাজ্যের উপর চাপিয়ে শিবরাজ সিং চৌহান সরকারকেই ব্যর্থ বললেন সাংসদ দিলীপ ঘোষ? এই প্রশ্নই ঘুরছে রাজনৈতিক মহলে।

[আরও পড়ুন: ডিজিটাল কার্ড ছাড়াও এবার মিলবে রেশন, লকডাউনে খাদ্য সংকট রুখতে বড়সড় পদক্ষেপ রাজ্যের] 

প্রসঙ্গত, করোনা রুখতে রাজ্যজুড়ে জারি লকডাউন। পরিস্থিতি আয়ত্তে আনতে সম্পূর্ণ বন্ধ গণপরিবহণ। ফলে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পরিযায়ী শ্রমিকরা। প্রবল খাদ সংকটে ভুগছেন প্রত্যেকেই। রাজ্যের আবেদনে সাড়া দিয়ে তাঁদের কথা ভেবে বেশ কিছু স্পেশ্যাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই বহু শ্রমিক ঘরে ফিরেছেন। তবে তা সত্ত্বেও অভাব-অভিযোগ লেগেই রয়েছে।

[আরও পড়ুন: করোনার জের, প্রথমবার বিদেশে অনুষ্ঠান করার সুযোগ হাতছাড়া কালনার শিল্পীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement