BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বুধবার ২৪ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ভোটের আগেই ছাড়পত্র পেল নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো, ১৮ ফেব্রুয়ারি শুরু হতে পারে পরিষেবা

Published by: Biswadip Dey |    Posted: February 11, 2021 1:12 pm|    Updated: February 11, 2021 1:58 pm

An Images

নব্যেন্দু হাজরা: কমিশনার অফ রেলওয়ে সেফটি বা সিআরএসের (CRS) ছাড়পত্র পেল দক্ষিণেশ্বর-নোয়াপাড়া মেট্রো (Dakshineswar-Noapara Metro)। এবার শুধু ট্রেন চলার অপেক্ষা। সম্ভবত ১৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) হাতেই উদ্বোধন হতে পারে নয়া লাইনে এই পরিষেবার। গত সপ্তাহে দু’দিন এই লাইন ঘুরে দেখেন সিআরএস শৈলেশকুমার পাঠক। তারপর দিল্লি ফিরে যান। বুধবার রাতে মেট্রো কর্তৃপক্ষকে এই ছাড়পত্রের বিষয়টি জানানো হয়।

তবে কয়েকটি বিষয়ে নজর দেওয়ার কথা বলা হয়েছে। যেমন দক্ষ চালকের হাতে এই লাইনে ট্রেন চালাতে দিতে হবে। ট্রেনের গতি ঘন্টায় ৮০ কিলোমিটার পর্যন্ত তোলা যাবে। তাছাড়া প্ল্যাটফর্মে কিছু বিষয়ে পরিবর্তনের কথা উল্লেখ করা হয়েছে সেখানে। বলা হয়েছে, ছ’মাসের মধ্যে ট্রেন প্রোটেকশন ওয়ার্নিং সিস্টেম কার্যকর করে ফেলতে হবে। আগামী তিন মাসের মধ্যে ‘ডেটা লগার’ বসানোর কাজও শেষ করতে হবে। অন্য সময়ে সিআরএসের ছাড়পত্র আসতে কিছুটা সময় লাগলেও নয়া লাইনের ক্ষেত্রে তা লাগল না। মেট্রো কর্তাদের অনেকেই বলছেন, ভোট ঘোষণার আগে যেহেতু এই লাইন চালু করার ভাবনা রয়েছে, তাই তড়িঘড়িই মিলল ছাড়পত্র।

[আরও পড়ুন: সাতসকালে রাস্তার ধারে উদ্ধার গৃহবধূর রক্তাক্ত দেহ, বেহালার ঘটনায় ঘনীভূত রহস্য]

তৃতীয় লাইনের বিদ্যুৎ থেকে শুরু করে সিগন্যালিং, ট্রেন টাইমিং ইন্ডিকেশন বোর্ড, প্ল্যাটফর্ম, প্রবেশ এবং প্রস্থানপথ সবই গত সপ্তাহে এসে ঘুরে দেখেন সিআরএস। এই লাইনে প্রথম ট্রায়াল রান হয় ২৩ ডিসেম্বর। তারপর বেশ কয়েকদিন ট্রায়াল হয়েছে এবং তা হয়েছে নির্বিঘ্নেই। দক্ষিণেশ্বর এবং নোয়াপাড়ার মাঝে রয়েছে বরাহনগর স্টেশন। সেই স্টেশনটিও সিআরএসের তরফে খুঁটিয়ে দেখা হয়। মোটামুটি সব ঠিকঠাক আছে বলেই জানানো হয়েছে।

প্রসঙ্গত, ভোটের ঠিক আগেই রাজ্যের মেট্রো এবং রেল প্রকল্পে বরাদ্দ বাড়ানো হয়েছিল। নোয়াপাড়া-বারাসত কিংবা জোকা-বিবাদি বাগ মেট্রো প্রকল্পের বরাদ্দ টাকা বাড়ানো হলেও দক্ষিণেশ্বর মেট্রো প্রকল্পের কাজ প্রায় শেষের পথে থাকায় ওই প্রকল্পে মাত্র ১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।

[আরও পড়ুন: হাওড়া স্টেশনে ধৃত ২ পাচারকারী, উদ্ধার ২৪ লক্ষ টাকার রুপোর বাট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement