BREAKING NEWS

৮ আষাঢ়  ১৪২৮  বুধবার ২৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মাধ্যমিকের পর অনিশ্চিত উচ্চমাধ্যমিকও, সূচিমতো পরীক্ষা নিয়ে সংশয়ে সংসদ

Published by: Subhajit Mandal |    Posted: May 12, 2021 3:43 pm|    Updated: May 12, 2021 3:44 pm

Doubts over West Bengal Higher Secondary examination as COVID-19 Strucks Bengal | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: মাধ্যমিক পরীক্ষা নিয়ে ইতিমধ্যেই ঘোরতর অনিশ্চয়তা তৈরি হয়েছে। এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা ঘিরেও অনিশ্চয়তার কালো মেঘ ঘনিয়ে আসছে। মারণ কোভিডের (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা দেশ। রাজ্যেও প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা সূচিমতো হওয়া নিয়ে রীতিমতো সংশয়ে সংসদ সভাপতি মহুয়া দাস।

প্রসঙ্গত, মঙ্গলবারই রাজ্যে যথাসময়ে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়ে দেন, রাজ্যের করোনা পরিস্থিতি ভয়ংকর। এরকম পরিস্থিতি চলতে থাকলে নির্ধারিত সূচি মেনে মাধ্যমিক পরীক্ষা নেওয়া কার্যত অসম্ভব। সেক্ষেত্রে পরীক্ষা পিছিয়ে দেওয়া হবে নাকি বাতিল করা হবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য। নিজেদের মতামত শিক্ষা দপ্তরকে জানিয়ে দিয়েছে পর্ষদ। ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে স্কুলশিক্ষা সচিব মণীশ জৈন পর্ষদ সভাপতি কল্যাণময় বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন। বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া সম্ভব কিনা? শেষপর্যন্ত যদি পরীক্ষা বাতিল হয়ে যায়, তাহলে কীভাবে পড়ুয়াদের নম্বর দেওয়া হবে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সেই রিপোর্ট ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর দপ্তরে জমা দেওয়া হয়েছে। পরীক্ষা পিছিয়ে যাবে, নাকি বাতিল হবে? এবার চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্য সরকার নেবে।

[আরও পড়ুন: ১ জুন কি আদৌ শুরু হবে মাধ্যমিক? পর্ষদের ইঙ্গিতে বাড়ছে জল্পনা]

এদিকে মাধ্যমিক পরীক্ষা নিয়ে হওয়া সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও। মাধ্যমিক পিছোলে উচ্চমাধ্যমিকও পিছোবে। “পরীক্ষার্থীদের জীবনের থেকে মূল্যবান কিছু নয়। অপেক্ষা করছি সরকারি সিদ্ধান্তের জন্য।” বুধবার এমনটাই জানিয়ে দিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের চেয়ারপার্সন মহুয়া দাস (Mahua Das)। প্রসঙ্গত, এবছর মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা আগামী ১ জুন থেকে। উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা আগামী ১৫ জুন। অর্থাৎ মাধ্যমিকের জন্য আর মাত্র ২০ দিন আর উচ্চমাধ্যমিকের জন্য আর মাত্র মাস খানেক সময় আছে। সেক্ষেত্রে, যথাসময়ে পরীক্ষা নেওয়া আর সম্ভব নয় বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। সেক্ষেত্রে পরীক্ষা বাতিল, না স্থগিত করা হবে? সেটা জানার অপেক্ষায় পড়ুয়ারা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement