BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

বয়স্কদের পোস্টাল ব্যালটে ভোটদানের সিদ্ধান্ত বাতিলের দাবিতে কমিশনে চিঠি তৃণমূলের

Published by: Soumya Mukherjee |    Posted: July 6, 2020 9:07 pm|    Updated: July 6, 2020 9:07 pm

An Images

ফাইল ছবি

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: করোনা ভাইরাসের তাণ্ডবে বিশ্বের অন্য অনেক দেশের মতো ভারতেও বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। এদিকে বিভিন্ন জায়গায় নির্বাচন হওয়ার সময় এগিয়ে আসছে। এই পরিস্থিতিতে ভোটদানের প্রক্রিয়ায় কিছু বদল আনার সিদ্ধান্ত নিয়েছিল জাতীয় নির্বাচন কমিশন। ৬৫ বছরের উপরে থাকা নাগরিকরা বাড়িতে বসে পোস্টাল ব্যালেটের মাধ্যমে ভোট দিতে পারবেন বলে ঘোষণা করে হয়েছিল গত ২ তারিখ। বয়স্ক নাগরিকরা ছাড়াও গর্ভবতী, সুগার এবং হাইপারটেনশনের রোগীরা চাইলে এই সুবিধা পাবেন বলে জানানো হয়েছিল। সোমবার কমিশনের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে দেশের মুখ্য নির্বাচন কমিশনার (Chief Election Commissioner) সুনীল অরোরাকে চিঠি পাঠালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সুব্রত বক্সি।

ওই চিঠিতে কমিশনের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে উল্লেখ করা হয়েছে, ভোটদানের পদ্ধতিতে কমিশন যে বদল আনার সিদ্ধান্ত নিয়েছে তা গণতন্ত্রের পক্ষে হুমকি। দেশের কোনও রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা না করে, তাদের মতামত না শুনেই যেভাবে নির্বাচন বিধি বদলানো হয়েছে তা সম্পূর্ণ অসাংবিধানিক। যেভাবে তড়িঘড়ি এই সিদ্ধান্ত নেওয়া তার পিছনে অন্য কোন কারণ রয়েছে বলেই মনে হচ্ছে। আমরা খামখেয়ালি এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছি। কমিশনের কাছে অবিলম্বে এই সিদ্ধান্তটি পুর্নবিবেচনা করে দেখার দাবি জানাচ্ছি।

[আরও পড়ুন: আমফানে ক্ষতিগ্রস্ত সিনেমা হলগুলিকে অর্থ সাহায্যের আশ্বাস মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের]

ওই চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ দেশের ১৩টি রাজ্যের মুখ্যমন্ত্রীর বয়স ৬৫ বছরের উপরে। কমিশনের এই সিদ্ধান্তের ফলে তাঁরা ভোট প্রচার করতে পারলেও বুথে গিয়ে ভোট দিতে পারবেন না। এটা তাঁদের পক্ষে খুবই অস্বস্তির একটা বিষয়। তাই কমিশন ৬৫ বছরের উপরে থাকা নাগরিকদের পোস্টাল ব্যালেট ( postal ballot) -এর মাধ্যমে ভোটদানের সিদ্ধান্ত বাতিল করুক। কারণ, এর ফলে তাঁদের ভোটের গোপনীয়তা যেমন থাকবে না তেমনি স্বচ্ছ ও অবাধ ভোটদানের প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হবে।

[আরও পড়ুন: ‘আমফানের টাকা তাড়াতাড়ি পাঠানোয় কোথাও কোথাও সমস্যা হয়েছে’, দুর্নীতি নিয়ে ব্যাখ্যা মমতার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement