BREAKING NEWS

১৪ জ্যৈষ্ঠ  ১৪২৭  বৃহস্পতিবার ২৮ মে ২০২০ 

Advertisement

দ্রুত রাজ্যের পাওনা মেটানোর আরজি, প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: February 20, 2020 7:53 pm|    Updated: February 20, 2020 7:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজভবনে সাক্ষাতের পর ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) দ্বারস্থ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। এবার রাজ্যের বকেয়া মেটানোর আরজি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। মমতার দাবি, বিভিন্ন খাতে রাজ্যের বহু টাকা বকেয়া পড়ে আছে। বিভিন্ন প্রকল্পে রাজ্যকে দেওয়া অর্থের পরিমাণ ধীরে ধীরে কমিয়ে দেওয়া হচ্ছে। সবচেয়ে বড় ব্যাপার, সময়মতো কেন্দ্রীয় প্রকল্পের টাকা রাজ্য সরকারের কাছে পৌঁছাচ্ছে না। এসব নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী দ্রুত সমস্যার সমাধান দাবি করেছেন।

[আরও পড়ুন: যাদবপুরের ছাত্র সংসদ নির্বাচনে জয়জয়কার বামপন্থীদের, দাগ কাটল এবিভিপি]

চিঠিতে মমতা লিখেছেন, আমি গভীর উদ্বেগের সঙ্গে জানাচ্ছি, যেভাবে দিনের পর দিন আমাদের রাজ্যের জন্য কেন্দ্রের বরাদ্দ কমছে এবং একই সঙ্গে প্রাপ্য টাকা দেরিতে পৌঁছাচ্ছে, তাতে আমি উদ্বিগ্ন। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, জিএসটি চালু হওয়ার পর রাজ্যের রাজস্ব বাবদ প্রাপ্ত ক্ষতিপূরণের টাকা সময়মতো পৌঁছায়নি। ওই টাকা গতবছর নভেম্বর-ডিসেম্বরের মধ্যে পাওয়ার কথা ছিল। তা এসে পৌঁছাল এবছর ফেব্রুয়ারিতে। এই ধরনের অন্তত পাঁচটি খাতের কথা মুখ্যমন্ত্রী চিঠিতে উল্লেখ করেছেন। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী চিঠিতে মোট ৫০ হাজার কোটির হিসেব দিয়েছেন। এবং সেই প্রাপ্য টাকা দ্রুত মেটানোর আরজি জানিয়েছেন প্রধানমন্ত্রীর কাছে। উল্লেখ্য, এর আগে এই একই দাবিতে রাজভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন মমতা। সেই বৈঠক ঘিরে রীতিমতো আলোড়িত হয় রাজ্য রাজনীতি।

Mamata-Modi
ছবি: ফাইল

[আরও পড়ুন: কেমন চলছে পরীক্ষা? খোঁজ নিতে হাজরার স্কুলে হাজির মুখ্যমন্ত্রী]

লোকসভা নির্বাচনের আগে পর্যন্ত চূড়ান্ত সংঘাতের বাতাবরণ ছিল। ভোট মিটতেই মোদি-মমতার সেই সংঘাত অনেকাংশে সৌজন্যে বদলে গিয়েছে। রাজ্যের দাবি দাওয়া আদায়ের উদ্দেশ্য প্রধানমন্ত্রীর প্রতি অনেকটা নমনীয় মনোভাব দেখাচ্ছেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীকে লেখা চিঠি তারই প্রমাণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement