BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা সংক্রমণ রুখতে চিহ্নিত বাংলার হটস্পট, জায়গাগুলি সিল করার প্রস্তুতি নবান্নে

Published by: Sayani Sen |    Posted: April 11, 2020 11:00 am|    Updated: April 11, 2020 11:34 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্র সরকারের নির্দেশে চলছে লকডাউন। তার মাঝে এবার হটস্পট চিহ্নিত করে সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত রাজ্য সরকারের। শুক্রবার নবান্নে সাংবাদিক বৈঠক করে সেই সম্ভাবনার কথা জানান মুখ্যসচিব রাজীব সিনহা। ইতিমধ্যেই শুরু হয়েছে তার তোড়জোড়।

কোনও একটি নির্দিষ্ট এলাকায় করোনা সংক্রমণ বেশি হলে সেই জায়গাটি হটস্পট হিসাবে চিহ্নিত করা হয়। জানা গিয়েছে, “যাতে সেখান থেকে কোনওভাবে সংক্রমণ ছড়াতে না পারে, তাই সেই এলাকাকে অন্য জায়গা থেকে কয়েকদিনের জন্য সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত।তার ফলে ওই জায়গায় কেউ ঢুকতে কিংবা সেখান থেকে কেউ বেরোতেও পারবেন না। একান্তই কাউকে বেরোতে হলে এলাকায় ঢোকা কিংবা বেরনোর সময় করা হবে স্বাস্থ্য পরীক্ষা। এছাড়াও ওই এলাকায় গত কয়েকদিনের মধ্যে কারা আসাযাওয়া করেছেন, তাঁদের একটি তালিকা তৈরি করা হবে। হটস্পট হিসাবে চিহ্নিত এলাকায় বাড়ানো হবে স্বাস্থ্য পরীক্ষাও। কারও শরীরে কোনও উপসর্গ দেখা দিচ্ছে কি না, সেদিকেও নজরদারি চালানো হবে।” 

[আরও পড়ুন: রাতের কলকাতায় হেনস্তার শিকার রুপান্তরকামী, গায়ে ঢালা হল কেরোসিন!]

শুক্রবারই সাংবাদিক বৈঠক করে রাজ্যের ৯-১০টি জায়গা হটস্পট হিসাবে চিহ্নিত করে সম্পূর্ণ লকডাউনের ভাবনাচিন্তার কথা জানান মুখ্যসচিব। যদিও তিনি নিজে মুখে কোনও জায়গার নাম উল্লেখ করেননি। তবে সূত্রের খবর, আলিপুর, দমদম, সল্টলেকের বেশ কিছু জায়গা, উত্তর ২৪ পরগনার বেশ কিছু অংশ, হাওড়া, কালিম্পং, পূর্ব মেদিনীপুরের এগরা ও হলদিয়ায় সম্পূর্ণ লকডাউনের কথা ভাবা হচ্ছে। মুখ্যসচিব আরও জানান, হটস্পট হিসাবে চিহ্নিত করে সম্পূর্ণ লকডাউন করা হলেও সাধারণ মানুষের বিশেষ কোনও সমস্যা হবে না। এ বিষয়ে ইতিমধ্যে নানা ভাবনাচিন্তা করেছে রাজ্য সরকার। যে এলাকাগুলিকে হটস্পট হিসাবে চিহ্নিত করা হবে, সেই জায়গাগুলিতে বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হবে নিত্য প্রয়োজনীয় সামগ্রী এবং ওষুধপত্র। এমনকী ওই এলাকার কারও অসুস্থতা দেখা দিলেও নেওয়া হবে ব্যবস্থা। 

[আরও পড়ুন: ‘মমতার কথা শুনবেন না, ঘরে থাকুন’, ফুলের বাজারে ভিড়ের ভিডিও টুইট করে আরজি বাবুলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement