BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ৬ ডিসেম্বর ২০২০ 

Advertisement

ফ্রিজে রাখার পরেও নষ্ট হয়ে যাচ্ছে পনির? এই ৪ টিপস কাজে লাগিয়ে রাখুন তরতাজা

Published by: Sayani Sen |    Posted: October 13, 2020 5:54 pm|    Updated: October 13, 2020 5:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চটজলদি, সুস্বাদু রান্না করা যায় পনির দিয়ে। কিন্তু পনির অনেকদিন ধরে টাটকা রাখাই যেন গৃহিণীর কাছে বড় চ্যালেঞ্জ। অনেক গৃহিণীই ভাবেন ফ্রিজেই (Fridge) তো আছে। তাই পনির কিছুতেই নষ্ট হবে না। কিন্তু এই ধারণা ভুলই প্রমাণিত হয় বারবার। কারণ, বেশ কয়েকদিন পর ফ্রিজ থেকে বের করলে দেখা যায় পনির শক্ত ইটের চেহারা নিয়েছে। হারিয়েছে তার স্বাদও। তাই তা রান্না করাই সার। স্বাদ যে ভাল হবে না, তা বলাই বাহুল্য। তার উপর আবার এই ধরনের পনির খেলে থাকতে পারে শারীরিক অসুস্থতার সম্ভাবনাও। সমস্যা তো নয় বুঝতে পারছেন। কিন্তু কীভাবে যে পনির দীর্ঘদিন তরতাজা রাখবেন, তা বুঝতে পারছেন না তাই তো? আপনার জন্য রইল টিপস।

Paneer

 

পনির দীর্ঘদিন ফ্রিজে তরতাজা রাখতে চাইলে একটি নরম কাপড় নিন। এবার ভাল করে পনির ওই কাপড়ে মুড়ে ফেলুন। খেয়াল রাখবেন খুব শক্ত করে মুড়বেন না। তারপর তা ফ্রিজে ঢুকিয়ে রাখুন। প্রয়োজন ছাড়া ফ্রিজ থেকে কাপড়ে মোড়া পনির বেশিক্ষণ ফ্রিজের বাইরে রাখবেন না। তাতেই দেখবেন আপনার সাধের পনির আগের মতোই রয়েছে নরম।

Paneer
তবে নরম কাপড় যদি হাতের কাছে না থাকে, তাতেও দুশ্চিন্তা করবেন না। তাহলে একটি ঢাকনা দেওয়া পাত্র নিন। এবার তার মধ্যে জল ঢালুন। ওই জলের মধ্যে পনির (Paneer) দিয়ে দিন। ভাল করে তা ঢেকে ফ্রিজে ঢুকিয়ে দিন। ওই পাত্রে রাখা জলের মাধ্যমেই আপনার পনির দীর্ঘদিন টাটকা থাকবে।

Paneer

[আরও পড়ুন: বাড়ি জবরদখল করা টিকটিকিদের থেকে মুক্তি পান এই সহজ কিছু উপায়ে]

এবার প্রশ্ন হল প্যাকেট করা পনির কীভাবে বেশিদিন সতেজ রাখবেন? প্যাকেট থেকে বের না করেই তা ফ্রিজে ঢুকিয়ে দিন। রান্না করার আধঘণ্টা আগে তা ফ্রিজ থেকে বের করে নিন। তারপর তা ছোট ছোট আকারে কেটে রান্না করুন। খাবার খেয়েই বুঝতে পারবেন স্বাদের কোনও হেরফের হয়নি।

Paneer
আর উপরোক্ত টিপসগুলির পাশাপাশি পাতলা প্লাস্টিকেও পনির মুড়ে সংরক্ষণ করতে পারেন। তাতেও দেখবেন বেশ কয়েকদিন টাটকা থাকবে পনির। তবে রান্না করার আগে ছোট ছোট আকারে কেটে তা চাইলে একটু ইষদুষ্ণ গরম জলে দিতে পারেন। তাহলে পনির আরও নরম হবে।

Paneer

[আরও পড়ুন: ডিটারজেন্ট ছাড়াই প্রিয় পোশাকে চা-কফির দাগ তুলতে পারেন ঘরোয়া এই উপায়গুলিতে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement