২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

ডিটারজেন্ট ছাড়াই প্রিয় পোশাকে চা-কফির দাগ তুলতে পারেন ঘরোয়া এই উপায়গুলিতে

Published by: Suparna Majumder |    Posted: October 5, 2020 9:46 pm|    Updated: October 5, 2020 11:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাগ ভাল না মন্দ? এই প্রশ্নের উত্তর কারণের উপর নির্ভর করে। ভাল কারণের উপর প্রিয় পোশাকে দাগ লাগলেও একটু তো মন খারাপ হয়ই! সেই দাগ থেকে মুক্তি পেতে গিয়ে তাতে সাবান কিংবা সার্ফ দিয়ে ঘষতে গিয়ে আবার বিপত্তি বাধে। কখনও রং উঠে যায়, কখনও গোটা পোশাকটাই খারাপ হয়ে যায়। তা আর পরার মতো অবস্থা থাকে না। বেশিরভাগ ক্ষেত্রেই চা কিংবা কফির দাগের ক্ষেত্রে এমনটা হয়।

করোনা (CoronaVirus) পরিস্থিতি থেকে কবে রেহাই মিলবে তা এখনও জানা নেই। তবে চা কিংবা কফির দাগ থেকে সহজেই মুক্তি পেতে পারেন। তাও আবার ঘরোয়া উপায়ে। আপনার হাতের কাছেই রয়েছে সমস্যা সমাধানের উপায়। শুধু একটু তার সঠিক ব্যবহার জানতে হবে।

[আরও পড়ুন: সময় অসময়ে বাড়িতে পিঁপড়ের হানা? ঘরোয়া উপায়ে এভাবেই করুন বংশ ধ্বংস

১) টুথপেস্ট। হ্যাঁ, সকালের এই নিত্য প্রয়োজনীয় জিনিষটাই চা কিংবা কফির দাগ দূর করতে সিদ্ধহস্ত। দাগের জায়গায় প্রায় ১৫ মিনিট টুথপেস্ট লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।

২) ডিম অর্ধেক সিদ্ধ করে করে তার সাদা অংশ দাগের জায়গায় লাগিয়ে আলতো করে ঘষতে থাকুন। মিনিট দু’য়েক রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। ব্যস! কেল্লাফতে।

৩) পোশাকে চা কিংবা কফির দাগ যেখানে লেগে থাকবে সেখানে এক চামচ বেকিং সোডা দিয়ে ঘষতে থাকুন। তারপর কিছুক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনার পোশাক একদম পরিষ্কার।

৪) দাগের শত্রু ভিনিগার। একটি পাত্রে কয়েক কাপ জল নিন। তাতে ১ চা চামচ ভিনিগার দিন। ভাল করে মিশিয়ে নিন। তারপর যেখানে দাগ লেগেছে সেখানে হালকা হালকা স্প্রে করুন। কিছুক্ষণের মধ্যেই দাগ গায়েব হবে। আর আপনি নিজের পছন্দের পোশাকটি অক্ষত অবস্থায় ফেরত পাবেন।    

[আরও পড়ুন: ঘরের কোণে জমা হয়েও কাজে লাগে না? বাড়িতে থাকা এই ৫ জিনিস আজই ফেলুন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement