BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

বাড়ছে করোনা সংক্রমণ, খুলেও ফের পর্যটকদের জন্য বন্ধ হচ্ছে দার্জিলিংয়ের দরজা

Published by: Sayani Sen |    Posted: July 8, 2020 9:11 pm|    Updated: July 8, 2020 9:11 pm

An Images

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: লকডাউনে বাড়িতে থাকতে থাকতে কী আপনি বিরক্ত হয়ে গিয়েছেন? ইট-কাঠ-পাথরের বদ্ধ জায়গা থেকে ছুটি চাইছেন? মন টানছে পাহাড়? উত্তর ‘হ্যাঁ’ হলে আপনার জন্য রয়েছে দুঃসংবাদ। কারণ, পর্যটকদের জন্য ফের দরজা বন্ধ করল দার্জিলিং (Darjeeling)। করোনা সংক্রমণের আশঙ্কায় বৃহস্পতিবার থেকে ফের পাহাড়ে বন্ধ হচ্ছে পর্যটন। আগামী ৩১ জুলাই পর্যন্ত আর মন চাইলেও ব্যাগ গুছিয়ে ঢুঁ মারতে পারবেন না শৈলশহরে।

বুধবার জিটিএ’র তরফ থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। চেয়ারম্যান অনীত থাপা বলেন, “লকডাউনে সমস্যা হচ্ছে সকলের। প্রত্যেকেই আর্থিক সমস্যায় রয়েছেন। কিন্তু করোনা সংক্রমণ রুখতে গেলে আর্থিক ক্ষতি মেনে নিতেই হবে। তাই আগামী ৩১ জুলাই পর্যন্ত এই নিয়ম জারি থাকবে। তারপরই নেওয়া হবে পরবর্তী সিদ্ধান্ত।”

[আরও পড়ুন: আনলক ২’এ তালা খুলছে ঐতিহাসিক স্থানগুলির, ঘুরতে যেতে চাইলে জেনে নিন নিয়মকানুন]

মূলত পর্যটনের উপরেই নির্ভর করে পাহাড়ের অর্থনীতি। আর এদিকে করোনা সংক্রমণে রুখতে মার্চ থেকে পর্যটকদের জন্য বন্ধ দার্জিলিংয়ের দরজা। তারপর দীর্ঘ লকডাউন (Lockdown)। তাই ব্যাপক ক্ষতির মুখোমুখি হয়েছেন পর্যটন ব্যবসায়ীরা। আনলক পর্বে ফের পর্যটকদের জন্য খুলেছিল দার্জিলিংয়ের দরজা। পর্যটকদের বিশেষ সুবিধার জন্য ‘ওপেন প্রাইস সিস্টেম’ (Open Price System) চালু  হয় অতিথিশালাগুলি। তার ফলে আলাদা হোটেল, লজ কিংবা হোমস্টে-র আলাদা রুম ট্যারিফ কিংবা খরচের তালিকা থাকত না। পরিবর্তে হোটেল কিংবা লজ মালিককে কোনও পরিবার জানাতে পারতেন স্বামী, স্ত্রী ও দুটি শিশু মিলিয়ে চারজন তিন দিন থাকতে চান। তাঁদের বাজেট দশ হাজার টাকা। হোটেল মালিক তার মধ্যেই লাভ রেখে ওই বাজেটের মধ্যেই থাকা-খাওয়ার সুবন্দোবস্ত করে দেবেন। ফলে আপনার সাধ্যের মধ্যেই হবে সাধপূরণ।

কিন্তু সেই পদ্ধতি চালু করেও বিশেষ লাভ হল না। পর্যটকদের ভিড় জমার আগেই ফের চালু হল লকডাউন। বৃহস্পতিবার থেকে ৩১ জুলাই পর্যন্ত বন্ধ দার্জিলিংয়ের দরজা। তার ফলে ফের আর্থিক সংকটে পর্যটন ব্যবসার সঙ্গে জড়িত মানুষজনেরা। 

[আরও পড়ুন: দীর্ঘ বিরতির পর সুরক্ষাবিধি মেনে পর্যটকদের জন্য দরজা খুলছে কালিম্পংয়ের মর্গ্যান হাউস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement