Advertisement
Advertisement

Breaking News

Indian currency

এই ১ টাকার নোট থাকলেই হাজার হাজার টাকার মালিক হতে পারেন, জানেন কীভাবে?

নোট বিক্রির আগে সাবধান। মেনে চলুন রিজার্ভ ব্যাংকের নিয়ম।

Re 1 Indian currency note can fetch 45,000 | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:October 3, 2021 1:15 pm
  • Updated:October 3, 2021 1:34 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১ টাকার নোট (One Rupee Note) এখন প্রায় অচল। বাস-ট্রাম-ট্রেনে এই নোট চলে না বললেই চলে। কিন্তু প্রায় বাতিল সেই ১ টাকার নোটই আপনার কাছে হয়ে উঠতে পারে ‘লটারির টিকিট’। সেই নোটের বিনিময়ে ঘরে আসতে পারে প্রচুর টাকা। 

ভারতীয় মুদ্রার বাজারে ব্যাপক চাহিদা এই নোটের। কিন্তু যে কোনও ১ টাকার নোটের বিনিময়ে লক্ষ্মীলাভ সম্ভব নয়। থাকতে হবে বিশেষ কিছু গুণাবলী। কী সেই বিশেষত্ব?

Advertisement

[আরও পড়ুন: ‘কন্যা কম পড়িয়াছে’! পাত্রী না পেয়ে রাইস কুকারকেই বিয়ে করে বসলেন যুবক! তারপর…]

মূলত তিনটি বিশেষত্ব থাকতে হবে নোটে। তবে ঘরে আসবে কড়কড়ে ৪৫ হাজার টাকা। এমনটাই জানা যাচ্ছে সূত্র মারফত।

Advertisement
  • নোটটি ইস্যু করবে আরবিআই।
  • নোটটি হবে ১৯৫৭ সালের।
  • সই থাকবে প্রাক্তন মুখ্য সচিব তথা অর্থ সচিব এইচ এম প্যাটেলের।
  • নোটের সিরিয়াল নম্বর হবে ১২৩৪৫৬।

যুগটা অনলাইনের। তাই আপনার কোথাও যাওয়ার দরকার নেই। বাড়িতে বসেই লাখপতি হতে পারবেন। উদাহরণস্বরূপ বলা যেতে পারে ‘কয়েন বাজারে’র মতো অনলাইন প্ল্যাটফর্মের কথা। সেখানকার ‘শপ’ জোনে এই নোটের বান্ডিলকে ‘দুর্লভ’ বলে উল্লেখ করা হয়েছে। এই ওয়েবসাইটের মাধ্যমেই বিক্রি করা যাবে নোটটি। জেনে নিন ঠিক কী করতে হবে।

[আরও পড়ুন: OMG! বিয়ের আসরে খিদের জ্বালায় রেগে কাঁই ফটোগ্রাফার, ডিলিট করে দিলেন সমস্ত ছবি]

প্রথমে ‘সেলার’ হিসেবে নিজের নাম নথিবদ্ধ করুন। অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে এরপর পুরনো ১ টাকার নোটটি আপলোড করে দিন। এরপর আপনি লাইভ হলে আগ্রহী ক্রেতারা নিজেরাই আপনার সঙ্গে যোগাযোগ করবেন। আপনি আপনার মতো করে অ্যান্টিক মূল্যের নোটটি বিক্রি করতে পারবেন। এছাড়া ক্লিকইন্ডিয়া পোর্টালের মাধ্যমে সরাসরি হোয়াটসঅ্যাপেও আপনি বিক্রি করতে পারবেন ১ টাকার নোটটি।

এছাড়াও ১,২,৫,১০,২০, ৫০, ১০০, ২০০, ৫০০, ২০০০ টাকার নোটেও ৭৮৬ নম্বর থাকলে সেগুলিও চড়া দামে বিকোতে পারে। তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে জালিয়াতরাও কিন্তু এই ধরনের সাইটে ওত পেতে থাকে। অনেক সময় জাল পুরনো নোট ও কয়েনের ছবি আপলোড করে ফাঁদ পাতে তারা। অসাবধান হলেই বিপদ। তাই সাবধানে থাকাই ভাল। এ নিয়ে আগেভাগেই সতর্ক করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। তাই নোট বিক্রির আগে সতর্ক থাকতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ