৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কুয়ো খুঁড়তে গিয়ে মিলল বিশালাকার নীলা! দাম শুনলে আঁতকে উঠবেন

Published by: Abhisek Rakshit |    Posted: July 28, 2021 6:07 pm|    Updated: July 28, 2021 6:07 pm

World's Largest Star Sapphire Cluster Found In Gem Trader's Backyard In Sri Lanka | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ির পিছনে চলছিল কুয়ো খোঁড়ার কাজ। কাজ হচ্ছিল পুরোদমে। আচমকাই বড়সড় কোনও কিছুতে ধাক্কা লাগল। আর ভাল করে খুঁড়তেই বেরিয়ে এল বিশালাকার নীলা বা Sapphire Cluster। যার আনুমানিক বাজারমূল্য ১০ কোটি মার্কিন ডলার। যা দেখে চক্ষু চড়কগাছ অনেকেই। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, শ্রীলঙ্কার রতনপুর এলাকায় অনেক জায়গাতে মাটি থেকে নানারকম রত্ন খুঁজে পাওয়া যায়। গ্যামেজ নামে ওই রত্ন ব্যবসায়ীর বাড়ির নিচেই মিলল বড় আকারের ওই নীলাটি। জানা গিয়েছে, গ্যামেজের বাড়ির পিছনে কুয়ো খোঁড়ার কাজ চলছিল। যিনি কুয়োটি খুঁড়ছিলেন, আগেভাগেই এই ব্যাপারে আভাসও দিয়েছিলেন। আর খননকার্য চলকালীনই আচমকা বেরিয়ে আসে দামী ওই পাথরটি। দেখা যায়, সেটির ওজন প্রায় ৫১০ কিলোগ্রাম। “Serendipity Sapphire” নামও রাখা হয়েছে পাথরটির।

[আরও পড়ুন: শরীরচর্চা করলে আর সবজি খেলেই মিলবে টাকা! নতুন নিয়ম আনছে ব্রিটেন সরকার!]

কিন্তু জানেন কী আন্তর্জাতিক বাজারে এই নীলাটির দাম কত? জানা গিয়েছে, এর দাম হতে পারে ১০ কোটি মার্কিন ডলার। ইতিমধ্যে গ্যামেজ মূল্যবান এই পাথরটির ব্যাপারে শ্রীলঙ্কান কর্তৃপক্ষকে জানিয়েছেন। তবে তিনি আরও জানান, এখনই সেটি বিক্রি করা যাবে না। আপাতত এক বছরেরও বেশি সময় ধরে পাথরটিকে পরিস্কারের কাজ চলবে। এরপরই সেটি অ্যানালাইজ করে সার্টিফিকেট দেওয়া হবে। তারপরই তা বিক্রি করা হবে। শ্রীলঙ্কার ন্যাশনাল জেম এবং জুয়েলারি অথরিটির পক্ষ থেকে তিলক বিরাসিংঘে জানান, এটি আর পাঁচটি নীলার মতো নয়, তাঁদের থেকে পৃথক। তবে মনে হয় এটিই বিশ্বের সবচেয়ে বড় নীলা। পাশাপাশি এটির যা দাম হয়তো কেউ ব্যক্তিগত মালিকানায় রাখার জন্য কিংবা মিউজিয়ামে রাখার জন্য এটি কিনেও নিতে পারেন।

[আরও পড়ুন: বানভাসি মহারাষ্ট্রে ভালবাসার ছবি, জল থইথই রাস্তা দিয়ে বোটে চেপে যাত্রা বর-কনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×