১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ইংল্যান্ড সিরিজে কোভিড-সুরক্ষা নিয়ে বিরাট কোহলিদের কড়া বার্তা দিল ভারতীয় বোর্ড

Published by: Abhisek Rakshit |    Posted: September 9, 2021 1:52 pm|    Updated: September 9, 2021 1:52 pm

BCCI message to Kohli and team on covid protocol during England series | Sangbad Pratidin

ফাইল ছবি

আলাপন সাহা: কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) যে ম্যাঞ্চেস্টার টেস্টে থাকতে পারবেন না, সেটা পরিষ্কার। কোচ ভরত অরুণও তাই। তবে ফিজিও নীতিন প্যাটেল ম্যাঞ্চেস্টার গেলেও যেতে পারেন। তাঁর আরটিপিসিআর টেস্ট নেগেটিভ এসেছে। পরের টেস্টগুলো নেগেটিভ এলে তিনি টিমের সঙ্গে যোগ দেওয়ার একটা সম্ভাবনা রয়েছে বলেই শোনা গেল।

তবে গোটা রবি শাস্ত্রী-পর্ব নিয়ে প্রচণ্ড বিরক্ত ভারতীয় বোর্ড (BCCI)। একইসঙ্গে ক্ষুব্ধও। বোর্ড সূত্রে যা জানা যাচ্ছে, তাতে ম্যানেজার গিরিশ টুংরেকে ডাকা হতে পারে। শো’কজের মুখে পড়তে হতে পারেন। বোর্ডের তরফ থেকে তাঁর কাছে নির্দেশ গিয়েছিল, তিনি যেন ক্রিকেটারদের জানিয়ে দেন যে- কেউ কোনও ভিড় এলাকায় যেতে পারবেন না। তারপরও রবি শাস্ত্রীর বই প্রকাশ অনুষ্ঠানে পুরো টিম কীভাবে গেল, সেটা ভেবেই বিস্মিত বোর্ড কর্তারা। বলা হচ্ছে, ম্যানেজার কেন আগে থেকে বোর্ডকে জানায়নি?

[আরও পড়ুন: ‘ইস্টবেঙ্গলের জন্য চিনের ক্লাবের প্রস্তাব ছেড়েছি’, একান্ত সাক্ষাৎকারে লাল-হলুদের নতুন কোচ]

একইসঙ্গে এটাও জানা গেল, বোর্ডের তরফ থেকে টিমকে নাকি একটা বার্তা দিয়ে দেওয়া হয়েছে। পরিষ্কার করে জানিয়ে দেওয়া হয়েছে— এখন সুরক্ষার দায়িত্ব ক্রিকেটারদের নিজেদেরই নিতে হবে। কারণ কোভিডের জন্য কেউ যদি কোনও ম্যাচ মিস করে, তাহলে সেটা তাঁর ক্ষতি। একইসঙ্গে ভিড় এলাকায় যাওয়া মানে তিনি শুধু নিজেকে ঝুঁকির মধ্যে ফেলছেন তাই নয়, একইসঙ্গে গোটা টিমকেও। বোর্ডের যতটা করা সম্ভব, সেটা বিসিসিআই করছে। যেমন লন্ডন থেকে টিম যে ট্রেনে ম্যাঞ্চেস্টার গেল, সেখানে গোটা টিমের জন্য আলাদা কয়েকটা কম্পার্টমেন্ট বুক করা হয়েছিল। যাতে অন্য কেউ ক্রিকেটারদের ধারেকাছে আসতে না পারেন। এমনিতে টিম বাসেই ট্রাভেল করছিল। কিন্তু লিডস টেস্টের পর থেকেই বিরাটরা ট্রেনে ট্রাভেল করছে। লিডস থেকেও বিরাট কোহলিরা লন্ডনেও একইভাবে এসেছিল। ট্রেনে টিমের জন্য তিনটে সেপারেট কম্পার্টমেন্ট রাখা হয়েছিল।

আসলে ইংল্যান্ডের (England) কোভিড পরিস্থিতি এখন স্বাভাবিক। তাই আলাদা করে কোনও নিয়ম-বিধি নেই। ক্রিকেটারদের আর বায়োবাবলেও থাকতে হচ্ছে না। বাইরে যাওয়া নিয়ে কোনওরকম বিধিনিষেধ নেই। আর যেহেতু এখন আর বায়োবাবল নেই, আগের মতো কঠোর নিয়মাবলি নেই, তাই বোর্ডের তরফ থেকে ক্রিকেটারদের পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, কেউ ইচ্ছে করলে বেরোতেই পারেন। কিন্তু করোনা পরিস্থিতিতে নিজেদের সুরক্ষা নিজেদেরই করতে হবে। এর বাইরে আরও দু-একটা খবর রয়েছে। মঙ্গলবার ম্যাঞ্চেস্টার পৌঁছে বুধবার সকালেই টিম প্র্যাকটিসে নেমে পড়ল। ওভালে ২-১ করে বিরাটরা ওল্ড ট্র্যাফোর্ডে নামছেন। ভারতীয় দলের লক্ষ্য এখন ড্র নয়, ৩-১ করে ফেরা। তবে টিমে এক-আধটা বদলে হতে পারে।

[আরও পড়ুন: Taliban Terror: মহিলাদের খেলায় নিষেধাজ্ঞার জের, আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট বাতিল করল অস্ট্রেলিয়া]

সব কিছু ঠিকঠাক চললে, ম্যাঞ্চেস্টার টেস্টে ফিরতে পারেন ভারতীয় পেসার মহম্মদ শামি। আগামী ১০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ম্যাঞ্চেস্টার টেস্ট। ওভালে শামির মৃদু চোট থাকার কারণে তাঁকে খেলানো হয়নি। কিন্তু পরিস্থিতি যা, তাতে ম্যাঞ্চেস্টারে তিনি টিমে ঢুকবেন। বুধবারই ম্যাঞ্চেস্টারে ভারতীয় টিমের প্র্যাকটিসে নেমে পড়লেন শামি। ভারতীয় পেসারদের মধ্যে সবচেয়ে বেশি ওভার এখনও পর্যন্ত করেছেন জসপ্রীত বুমরা। ১৫১ ওভার। কিন্তু তাঁকে ম্যাঞ্চেস্টারে নামানো হবে কি না, সেটা এখনও ঠিক হয়নি। দেখতে গেলে, চোদ্দো বছর পর ইংল্যান্ড থেকে টেস্ট সিরিজ জেতার মুখে দাঁড়িয়ে ভারতীয় টিম। সেরা টিমই সেক্ষেত্রে খেলা উচিত। কিন্তু সামনেই দু’মাস ধরে পরের পর টি-টোয়েন্টি খেলতে হবে ভারতকে। প্রথমে আইপিএল। তার পর টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের কথা ভেবে বুমরাহকে যদি শেষ টেস্টে বিশ্রাম দেওয়া হয়, তা হলে সরাসরি তাঁর জায়গায় শামি চলে আসবেন। রোহিত শর্মা এবং চেতেশ্বর পুজারাও চোট পেয়েছিলেন ওভালে। রোহিত হাঁটুতে। পূজারা গোড়ালিতে। তবে তাঁদের না খেলার সম্ভাবনা খুবই ক্ষীণ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে