২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আইপিএল দেখানো নিয়ে সম্মুখসমরে আম্বানি-জেফ বেজোস! হতে পারে টাকার বৃষ্টি

Published by: Subhajit Mandal |    Posted: April 1, 2022 1:38 pm|    Updated: April 1, 2022 2:10 pm

IPL Media Rights: Bezos poised to clash with Mukesh Ambani | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্টার স্পোর্টসের (Star Sports) সঙ্গে চুক্তি এবছরই শেষ। আগামী মরশুম থেকে ২০২৭ পর্যন্ত আইপিএল দেখানোর জন্য নতুন করে মিডিয়া স্বত্ব বিক্রির টেন্ডার বের করেছে বিসিসিআই (BCCI)। সেই মিডিয়া স্বত্ব কেনা নিয়ে এবার মুখোমুখি লড়াইয়ে নামতে পারেন দুই ধনকুবের জেফ বেজোস এবং মুকেশ আম্বানি (Mukesh Ambani)। আর তাতেই টাকার বন্যা হওয়ার আশায় বসে ভারতীয় বোর্ড।

IPL Media Rights: Bezos poised to clash with Mukesh Ambani

বোর্ডের টার্গেট, আগামী কয়েক মরশুমের মিডিয়া স্বত্ব বেঁচে সব মিলিয়ে ৫০ হাজার কোটি টাকারও বেশি রোজগার করা। মিডিয়া স্বত্বের ন্যূনতম মূল্য রাখা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। আসলে বিসিসিআই আগামী মরশুম থেকে টেলিভিশন রাইট এবং ডিজিটাল রাইট আলাদা আলাদা করে বিক্রি করবে। সব মিলিয়ে চারভাগে ভাগ করে বেচা হবে এই মিডিয়া রাইটস। এশিয়া উপমহাদেশের জন্য টেলিভিশন স্বত্ব, বিশ্বের বাকি অংশের জন্য টেলিভিশন স্বত্ব, বিশেষ গেমসের স্বত্ব, ডিজিটাল মিডিয়া স্বত্ব। টেলিভিশন স্বত্ব কেনার লড়াইয়ে আছে স্টার স্পোর্টস (Star Sports), জি এন্টারটেইনমেন্ট এবং সোনি পিকচার্স। যা নিয়ে জোর লড়াই হওয়ার কথা।

[আরও পড়ুন: বদলে যাবে ফ্লাডলাইট, আইপিএল শেষ হলেই সংস্কার শুরু ইডেনে]

তবে যে লড়াইয়ের দিকে সবচেয়ে বেশি নজর থাকবে সেটা হল ডিজিটাল মিডিয়া স্বত্ব। ভারতের বাজার ধরার জন্যে দীর্ঘ দিন ধরেই লড়াই চলছে জেফ বেজোস এবং মুকেশ আম্বানির মধ্যে। এবার আইপিএলের ডিজিটাল স্বত্ব নিয়ে টানাটানি বাঁধতে পারে বেজোসের OTT প্ল্যাটফর্ম আমাজন প্রাইম এবং মুকেশ আম্বানির Voot এবং জিও টিভির মধ্যে। সূত্রের দাবি, ভারতের বাজারে আইপিএল অনলাইন স্ট্রিমিং স্বত্ব কেনার জন্য ঝাঁপাবে এই দুই সংস্থাই। দুই সংস্থার এই লড়াই আগামিদিনে মিডিয়া স্বত্বের বাজারে নতুন ইতিহাস তৈরি করতে চলেছে বলে মত সংশ্লিষ্ট মহলের।

[আরও পড়ুন: আইপিএলে প্রথম জয় লখনউয়ের, ব্র্যাভোর রেকর্ডের দিনও হারল চেন্নাই]

দুই সংস্থাই মনে করছে, কর্মব্যস্ত জীবনে মোবাইলে খেলা দেখার প্রবণতা বাড়ছে। আগামিদিনে হয়তো টিভির থেকেও বেশি মানুষ অনলাইনে খেলা দেখবেন। সেই কারণেই দুই ধনকুবের এই স্বত্বের জন্য সম্মুখসমরে নামতে চলেছেন। তাছাড়া ভারতের বাজার দখল করাটা দুই সংস্থার কাছেই ইগোর লড়াইয়ে দাঁড়িয়ে গিয়েছে। তাতে অর্থের বৃষ্টি হওয়ার সম্ভাবনা আরও বেশি। যদিও, এই দুই সংস্থা ছাড়াও স্বত্ব কেনার লড়াইয়ে থাকবে জি ফাইভ, সোনি লিভ, ডিজনি প্লাস হটস্টার। বোর্ড সূত্রের খবর, যে সংস্থা টেলিভিশন স্বত্ব পাবে, ডিজিটাল রাইটের ক্ষেত্রে তাঁদের অগ্রাধিকার দেওয়া হতে পারে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে