১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

India vs England: খারাপ পারফরম্যান্সের জেরে ছাঁটাই রাহানে! দলে ৩ বদল আনতে পারেন কোহলি

Published by: Sulaya Singha |    Posted: September 1, 2021 1:00 pm|    Updated: September 1, 2021 1:00 pm

Three changes Team India can make in playing XI against England | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয় টেস্টে দুর্দান্ত জয়ের পরই তৃতীয় টেস্টে রুটবাহিনীর (England) সামনে মুখ থুবড়ে পড়েছে কোহলির টিম ইন্ডিয়া। তাই চতুর্থ টেস্টে যে দলে বদল আসবে, সে ইঙ্গিত আগেভাগেই দিয়ে রেখেছিলেন ভারত অধিনায়ক। এবার শোনা যাচ্ছে, চলতি সিরিজ খারাপ ফর্মে থাকা অজিঙ্ক রাহানেকে ছেঁটে ফেলার পথেই এগোচ্ছে দল।

লিডসে তৃতীয় টেস্টে ইনিংসে হেরেছে ভারতীয় দল (Team India)। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- তিন বিভাগেই নিরাশ করেছেন ভারতীয় তারকারা। এমন পরিস্থিতিতে চতুর্থ টেস্টে কি দলে পরিবর্তন আসবে? এমন প্রশ্নের উত্তরেই কোহলিকে (Virat Kohli) বলতে শোনা গিয়েছিল, “সেটাই যুক্তিযুক্ত কাজ হবে।” কিন্তু ঠিক কার পারফরম্যান্সে তিনি বেশি হতাশ, সে ব্য়াপারে খোলসা করেননি। তবে স্কোরকার্ড দেখলে উত্তর খুঁজতে বিশেষ অসুবিধা হবে না। চলতি সিরিজের কোনও টেস্টেই নিজেকে মেলে ধরতে পারেননি রাহানে। তাই টপ অর্ডারে কেএল রাহুল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলি অপরিবর্তিত থাকলেও রিজার্ভ বেঞ্চেই জায়গা হতে পারে রাহানের। সেক্ষেত্রে পাঁচ নম্বরে সুযোগ পেতে পারেন হনুমা বিহারী।

Team India

[আরও পড়ুন: SC East Bengal: সই করলেন আদিল খান, অল্প সময়েই ভাল দল গড়ার চেষ্টায় লাল-হলুদ]

তবে রাহানে একা নন, বৃহস্পতিবার থেকে ওভালে (The Oval) শুরু হতে চলা চতুর্থ টেস্টে বাদ পড়ার সম্ভাবনা রবীন্দ্র জাদেজারও (Ravindra Jadeja)। তবে সেটা নির্ভর করবে উইকেটের পরিস্থিতি বুঝে। কোহলি ও টিম ম্যানেজমেন্ট যদি মনে করে অশ্বিনকে খেলানো বেশি প্রয়োজন, তাহলে প্রথম একাদশে ঠাঁই নাও হতে পারে জাদেজার। আবার চার পেসার ও এক স্পিনারের বদলে তিন পেসার ও দুই স্পিনার নিয়ে মাঠে নামার পরিকল্পনা থাকলে অশ্বিন ও জাদেজা, দু’জনই সুযোগ পেতে পারেন। উল্লেখ্য, গত টেস্টে হাঁটুতে চোট পেয়েছিলেন জাদেজা। স্ক্যান করার জন্য হাসপাতালেও ভরতি হতে হয়েছিল তাঁকে। কিন্তু আপাতত তিনি সম্পূর্ণ ফিট। তাই সেদিক থেকে ওভালে খেলতে তাঁর কোনও বাধা নেই।

এদিকে শোনা যাচ্ছে ওভাল টেস্টের জন্য ইশান্ত শর্মাকে প্রথম একাদশে রাখার কথা নাকি ভাবাই হচ্ছে না। তবে তাঁর পরিবর্তে শার্দূল ঠাকুরের ভাগ্যের শিকে ছিঁড়বে কি না, বলা কঠিন। কারণ অশ্বিনের খেলার সম্ভাবনাও প্রবল।

[আরও পড়ুন: Dale Steyn: খেলার সময় লুকিয়ে রাখতেন হাসি, স্টেইনের অবসরে সোনালি স্মৃতির ভিড় ভক্তদের মনে]

একনজরে দেখে নেওয়া যাক চতুর্থ টেস্টে ভারতীয় দলের সম্ভাব্য একাদশ:
কেএল রাহুল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, হনুমা বিহারী, ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজা, আর অশ্বিন/শার্দূল ঠাকুর, মহম্মদ শামি, জশপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে