Advertisement
Advertisement
Whale Vomit

সোনার মতোই দুর্মূল্য! ১০ কেজি তিমির বমি পেয়ে আনন্দে আত্মহারা গবেষক

কেন এমন আকাশছোঁয়া দাম তিমির বমির?

$500,000 chunk of 'floating gold' found in dead whale। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

Published by: Biswadip Dey
  • Posted:July 13, 2023 7:26 pm
  • Updated:July 13, 2023 7:26 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাল নাম অ্যাম্বারগ্রিজ। চলতি কথায় তিমির বমি (Whale Vomit)। হ্যাঁ, শুনতে যতই অদ্ভুত লাগুক, অতিকায় তিমি মাছের মুখনিঃসৃত মোমজাতীয় এই পদার্থের দাম আকাশছোঁয়া। এবার একসঙ্গে সাড়ে ৫ লক্ষ মার্কিন ডলারের বমি মিলল এক তিমির পেটে! এতখানি ‘বহমান সোনা’র সন্ধান পেয়ে বিস্মিত সংশ্লিষ্ট মহল।

স্পেনের দ্বীপ লা পালামার তীরে আছড়ে পড়েছিল অতিকায় তিমিটির (Whale) দেহ। তাঁর শরীরে মিলল ৯.৫ কেজি তিমির বমি। যার বাজারচলতি মূল্য সাড়ে ৫ লক্ষ মার্কিন ডলার। লা পালমা বিশ্ববিদ্যালয়ের এক গবেষক তিমিটির দেহ কেটে সন্ধান করছিলেন যদি সেখানে তিমির বমি পাওয়া যায়। কিন্তু তিমি চমকে দেখেন একসঙ্গে বিপুল পরিমাণে অ্যাম্বারগ্রিজ রয়েছে প্রাণীটির শরীরে। যা দেখে চক্ষু চড়কগাছ হয়ে যায় তাঁর।

Advertisement

[আরও পড়ুন: ‘ভোট কেটে তৃণমূলকে জিতিয়েছে বাম-কংগ্রেস, বাংলায় শীঘ্রই খেলা হবে’, বলছেন সুকান্ত]

কিন্তু ঠিক কী এই অ্যাম্বারগ্রিজ? কেনই বা তার এমন আকাশছোঁয়া দাম? আসলে তিমির অন্ত্রে জমে থাকা মোমজাতীয় জমাট এই পদার্থ, যা বমি হিসেবে শরীর থেকে বের করে দেয় অতিকায় স্তন্যপায়ী প্রাণীটি, তা প্রসাধনী অর্থাৎ সাজগোজের জিনিস তৈরি করতে ব্যবহৃত হয়। তৈরি হয় সুগন্ধী পারফিউমও। এছাড়া প্রাচীন চিকিৎসা পদ্ধতিতেও এর অসীম গুরুত্ব। তাই সব মিলিয়েই বাজারে তুঙ্গে রয়েছে এর চাহিদা।

Advertisement

[আরও পড়ুন: জল ভেবে কার্বলিক অ্যাসিড নিয়ে খেলা! ক্যানিংয়ের স্কুলে আহত ৬ শিশু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ