১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আমেরিকার ভয়ে ভারতের সমালোচনা করছে ইউরোপ, তেল আমদানি নিয়ে সরব রাশিয়া

Published by: Anwesha Adhikary |    Posted: August 28, 2022 4:34 pm|    Updated: August 28, 2022 4:34 pm

Europe criticising India over Russian oil is instigated by USA | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুশ তেল কেনা নিয়ে বারবার পশ্চিমি দেশগুলির সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতকে। সেই প্রসঙ্গে এবার মুখ খুললেন ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ডেনিস অলিপাভ। তিনি বলেছেন, রাশিয়া থেকে ভারত তেল কিনছে বলে নিন্দা করছে পশ্চিমি দেশগুলি। অন্যদিকে তারা নিজেরাও রুশ শক্তিসম্পদ কিনছে। গোটা ঘটনায় বোঝা যায়, নিজেরা নিয়ম তৈরি করলেও পালন করছে না ইউরোপীয় দেশগুলি।

ইউক্রেনের উপরে হামলা (Russia-Ukraine War) চালানোর প্রতিবাদে রাশিয়ার উপরে নানা ধরনের নিষেধাজ্ঞা চাপিয়ে দেয় আমেরিকা-সহ বেশ কয়েকটি পশ্চিমি দেশ। সেই নিষেধাজ্ঞার মধ্যে অন্যতম ছিল, রাশিয়া থেকে অপরিশোধিত তেল কেনা যাবে না। আচমকা ক্রেতা কমে যাওয়ায় বেশ কম দামে ভারতকে তেল বিক্রি করতে শুরু করে রাশিয়া। অন্যদিকে বেশ কয়েকটি ইউরোপীয় দেশ প্রকাশ্যে রাশিয়ার নিন্দা করলেও, তাদের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে নিষেধাজ্ঞা চাপায়নি। বিপুল পরিমাণে রুশ তেল (Russian Crude Oil) আমদানি করতে থাকে ইউরোপীয় দেশগুলি।

[আরও পড়ুন: বন্যায় বিধ্বস্ত আফগানিস্তান, বাড়ছে মৃতের সংখ্যা, সাহায্যের কাতর আরজি তালিবানের]

সেই প্রসঙ্গের উল্লেখ করেই অলিপাভ বলেছেন,”সকলের অজান্তে নিজেরা তো রুশ তেল কিনছে, অথচ ভারতের নিন্দা করছে ইউরোপীয় দেশগুলি। এর ফলে তাদের অনৈতিক অবস্থান এবং ডাবল স্ট্যান্ডার্ড প্রকাশ হয়ে পড়ছে।” সেই সঙ্গে তিনি আরও বলেছেন, আসলে আমেরিকার সঙ্গে সহমত হতে গিয়ে নিজেদের স্বাধীন মতামত হারিয়ে ফেলেছে ইউরোপীয় দেশগুলি। এখন আমেরিকা চেষ্টা করছে যেন তাদের দেশের অর্থনীতি ধস না নামে। তার ফলে বিশ্বের অন্যান্য প্রান্তে জ্বালানির দাম আকাশ ছুঁয়েছে। অলিপাভের প্রশ্ন, এই পরিস্থিতিতে ভারত কেন বেশি দাম দিয়ে তেল কিনবে?

প্রসঙ্গত, এই বিষয়টি নিয়ে আগেও সরব হয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। তিনি বলেছিলেন, ভারত এক মাসে যে পরিমাণ রুশ (Russia) তেল আমদানি করে, ইউরোপের দেশগুলি এক সন্ধ্যায় তার থেকে বেশি তেল কেনে। তাছাড়া, দেশের অর্থনীতির কথা মাথায় রেখে যেখানে কম দামে তেল পাওয়া যাচ্ছে, সেখান থেকেই তেল কেনা হবে বলে জানিয়েছিলেন তিনি। মার্কিন সমালোচনার তীব্র জবাব দিয়েছিলেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমনও। এই প্রসঙ্গে ভারতের পাশে দাঁড়িয়ে মুখ খুলল রাশিয়া।

[আরও পড়ুন:চিনের দখলদারি চলবে না, বার্তা দিয়ে তাইওয়ান প্রণালীতে মহড়া মার্কিন রণতরীর

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে