১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ম্যাঁক্রো-মোদি সাক্ষাতের আগেই ধাক্কা নয়াদিল্লির, সাবমেরিন তৈরির চুক্তি থেকে সরল ফরাসি সংস্থা

Published by: Paramita Paul |    Posted: May 4, 2022 11:38 am|    Updated: May 4, 2022 11:38 am

France’s Naval Group Backs Out of P-75 India Project before Modi-Macron Meet | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর (Emmanuel Macron)  সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাতের আগেই বড় ধাক্কা নয়াদিল্লির। ভারতীয় নৌবাহিনীর ডুবো জাহাজ (Submarine) পি-৭৫ প্রকল্প থেকে সরে দাঁড়াল ফরাসি সংস্থা নেভাল গ্রুপ। জানিয়ে দিল, ভারতের চাহিদা অনুযায়ী প্রযুক্তি নেই তাঁদের হাতে। তাই এই প্রকল্প থেকে সরে দাঁড়াল তারা। যদিও এই চুক্তি ভেস্তে যাওয়ার পিছনে অন্য কারণ দেখছে ওয়াকিবহাল মহল।

দুই ভারতীয় সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে নৌবাহিনীর জন্য ৬টি সাবমেরিন বা ডুবোজাহাজ তৈরির করার কথা ছিল নেভাল গ্রুপের (Naval Group)। ৪৩ হাজার কোটি টাকা ব্যয়ে তৈরি হতে চলা ছয় সাবমেরিনে এয়ার ইনডিপেনডেন্ট প্রপালশন (AIP) রাখার কথা। যাতে অতিরিক্ত সময় জলে ডুবে থাকতে পারে সাবমেরিনটি। একইসঙ্গে দ্রুত গতিতে চলাফেরাও করতে পারে। কিন্তু নেভাল গ্রুপ জানিয়েছে, ভারতের এই চাহিদা পূরণের জন্য প্রয়োজনীয় প্রযুক্তি তাঁদের কাছে নেই।

[আরও পড়ুন: বন্ধ কথাবার্তা, বনি-কৌশানির সাত বছরের সম্পর্কে ভাঙন!]

বুধবারই ফরাসি প্রেসিডেন্ট ম্যাঁক্রোর সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তার আগে ভারতীয় চুক্তি থেকে ফরাসি সংস্থার সরে দাঁড়ান যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ, ফ্রান্স রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) ঘোরবিরোধী। বারবার যুদ্ধ থামানোর দাবি জানিয়েছেন। রাশিয়ার বিরুদ্ধে কড়া ব্যবস্থাও নিয়েছে। কিন্তু সেই পথ মাড়ায়নি ভারত। উলটে যুদ্ধের আবহে রাশিয়ার সঙ্গে লেনদেন বাড়িয়েছে নয়াদিল্লি। এমন পরিস্থিতিতে ভারতীয় প্রকল্প থেকে নেভাল গ্রুপের সরে দাঁড়ানো কি ভারতের উদ্দেশ্যে ফ্রান্সের কোনও বার্তা, তা জানতে উদগ্রীব ওয়াকিবহাল মহল।

প্রসঙ্গত, ৪৩ হাজার কোটি টাকার প্রকল্পের জন্য ৫ আন্তর্জাতিক সংস্থাকে বাছাই করেছিল ভারত। তাঁদের মধ্যে থেকে যে কোনও একটি সংস্থাকে ভারতীয় দু’টি কম্পানির সঙ্গে গাঁটছড়া বাঁধতে হত।

[আরও পড়ুন: ‘স্তনের ওপর ট্যাটু দেখাতেই হবে!’, ইদের শুভেচ্ছা জানাতে গিয়ে কটাক্ষের শিকার নুসরত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে