BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা বিপর্যস্ত এলাকায় ত্রাণ বিলির ‘শাস্তি’, ৫ নাইজেরীয়কে খুন করল জঙ্গিরা

Published by: Soumya Mukherjee |    Posted: July 23, 2020 4:55 pm|    Updated: July 23, 2020 4:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের বিভিন্ন প্রান্তের মতো নাইজেরিয়াতেও তাণ্ডব দেখাচ্ছে করোনা। একদিকে দেশজুড়ে চলা অর্থনৈতিক সংকট ও অন্যদিকে ভয়াবহ মহামারির আক্রমণ, জোড়া ফলায় বিদ্ধ হয়ে হাঁসফাঁস করছেন নাইজেরিয়ার বাসিন্দারা। ঠিক সেই সময়েই মানুষের মধ্যে ত্রাণ বিলি করতে গিয়ে বোকা হারাম (Boko Haram) জঙ্গিদের হাতে নৃশংসভাবে খুন হতে হল পাঁচ জন সমাজসেবীকে। তাঁদের হত্যার করার ভিডিও প্রকাশ্যে আসতেই চারিদিকে নিন্দার ঝড় উঠেছে। জঙ্গিদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন নাইজেরিয়ার রাষ্ট্রপতি মুহম্মদ বুহারি (Muhammadu Buhari)।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই পাঁচ জন ব্যক্তি বিভিন্ন সমাজসেবী সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। মাসদুয়েক আগে তাঁরা নাইজেরিয়ার উত্তর-পূর্ব অবস্থিত বোর্নো প্রদেশের প্রত্যন্ত এলাকায় করোনার প্রকোপে বিপর্যস্ত মানুষদের মধ্যে ত্রাণ বিলি করতে গিয়েছিলেন। গত মাসে সেখান থেকে তাদের অপহরণ করে ইসলামিক জঙ্গি সংগঠন বোকা হারামের সদস্যরা। তারপর ওই পাঁচ জনকে মুক্তি দেওয়ার জন্য অনেক টাকা দাবি করে। আর তা দিতে রাজি না হওয়ায় নৃশংসভাবে খুন করা হয় ওই সমাজসেবীদের। পরে ওই সময়ের ভিডিও সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে বাকিদেরও একই অবস্থা হবে বলে হুমকি দেয়।

[আরও পড়ুন: বাজার ছেয়ে ফেলেছে কোভিড টেস্টের নকল কিট, আশঙ্কার কথা শোনাল ইন্টারপোল ]

জঙ্গিদের পোস্ট করা ৩৫ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যাচ্ছে, ওই পাঁচ জন ব্যক্তিকে লাল কাপড়ে চোখ ও মুখ বেঁধে হাঁটু গেড়ে মাটিতে বসিয়ে রাখা হয়েছে। আর তাঁদের পিছনে মুখ ঢেকে অস্ত্র দাঁড়িয়ে রয়েছে জঙ্গিরা। কিছুক্ষণ বাদে গুলি চালিয়ে সবাইকে খুন করে তারা। তারপর স্থানীয় ভাষায় বলতে শোনা যায়, যে কাফেরদের হয়ে তোমরা কাজ করছিল এটা তাদের জন্য। ওরা তোমাদের ব্যবহার করে সবাইকে প্রতারণা করছে। কাফেরের সংখ্যা বাড়াচ্ছে। আমরা ওদেরও এই হাল করব।

ভিডিওটি প্রকাশ্য আসার পরে নাইজেরিয়ার রাষ্ট্রপতি বুহারি জঙ্গিদের দমন করতে ব্যর্থ বলে অভিযোগ করছেন নাগরিকরা। অবিলম্বে বোকা হারাম জঙ্গিদের খতম না করতে পারলে দেশজুড়ে অচলাবস্থা তৈরি করারও হুঁশিয়ারি দিয়েছেন অনেকে। এই পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে বোকা হারামকে দেশ থেকে উৎখাত করার জন্য নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মুহম্মদ বুহারিও।

[আরও পড়ুন: সুনামি আসন্ন! আশঙ্কা জাগিয়ে তুলল মেক্সিকো উপকূলের দৈত্যাকার মাছ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement