১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তানের সেনাঘাঁটিতে মডেলের রহস্যমৃত্যু, নারীসুরক্ষা নিয়ে উঠল প্রশ্ন

Published by: Suparna Majumder |    Posted: July 12, 2021 8:02 pm|    Updated: July 12, 2021 8:02 pm

Pakistani model Nayab Nadeem found dead at her residence in Lahore | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৯ বছরের মডেলের (Pakistani model) রহস্যমৃত্যুকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল পাকিস্তানে। মৃতের নাম নায়াব নাদিম (Nayab Nadeem)। বয়স ২৯ বছর। পাকিস্তানের সেনা নিয়ন্ত্রিত এলাকায় নায়াবের বাড়ি। বাড়ির মেঝেতে পড়েছিল মৃতদেহটি। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, শ্বাসরোধ করে খুন করা হয়েছে তাঁকে।

পাক পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন নায়াবের সৎ ভাই মহম্মদ আলি। শোনা গিয়েছে, নায়াব অবিবাহিত ছিলেন। তাঁর কোনও প্রেমের সম্পর্কও ছিল না। কীভাবে তাঁর মৃত্যু হল তা খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে পুলিশ। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, সরু তার জাতীয় কোনও বস্তু দিয়ে নায়াবের গলায় ফাঁস লাগানো হয়েছিল। কিন্তু ময়নাতদন্তের রিপোর্ট এলেই মৃত্যুর কারণ স্পষ্ট হবে। লাহোরের সেনা নিয়ন্ত্রিত এলাকায় এমন ঘটনা কীভাবে ঘটল, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

[আরও পড়ুন: দ্রুত এগিয়ে আসছে তালিবান, কাবুল বিমানবন্দরের সুরক্ষায় মোতায়েন মিসাইল সিস্টেম]

উল্লেখ্য, এই প্রথম নয় এর আগে মে মাসে লাহোরে মায়া নামে পাক বংশোদ্ভূত এক ব্রিটিশ মহিলার রহস্যজনকভাবে মৃত্যু হয়। তিনিও এই DHA এলাকাতেই ভাড়া বাড়িতে থাকতেন। মাত্র দু’মাস আগেই পাকিস্তানে এসেছিলেন। মায়ার মৃত্যুর কারণও এখনও পর্যন্ত জানা যায়নি।  তার মধ্যেই নতুন এই ঘটনা ঘটল। 

পাকিস্তানে নারী সুরক্ষার (Woman Security) অবস্থা যে অত্যন্ত খারাপ তা সেদেশের মানবাধিকার কমিশনের রিপোর্টেই স্পষ্ট হয়েছিল ২০২০ সালে। তাতে নারীদের দুর্দশার কথা বলা হয়েছিল। ছোট বয়সে নিকাহ তো রয়েছেই, তার পাশাপাশি জোর করে ধর্মান্তকরণ, ধর্ষণ, অনার কিলিংয়ের মতো ঘটনাও ক্রমাগত ঘটে চলেছে। এক্ষেত্রে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের গ্লোবাল জেন্ডার গ্যাপ ইন্ডেক্সের পরিসংখ্যানও তুলে ধরেছিল পাক মুলুকের মানবাধিকার কমিশন (HRCP)। নারী সুরক্ষায় ১৫৩টি দেশের মধ্যে ১৫১ নম্বরে রয়েছে পাকিস্তান। তা নিয়ে চিন্তা জাহির করা হয়েছে।

[আরও পড়ুন: হাইতির প্রেসিডেন্ট খুনের নেপথ্যে রাজনৈতিক ষড়যন্ত্র, ফাঁস বিস্ফোরক তথ্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement