BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলেও একগুচ্ছ নিয়ম জারি সৌদি প্রশাসনের

Published by: Sucheta Sengupta |    Posted: September 29, 2019 3:13 pm|    Updated: September 29, 2019 7:16 pm

Saudi Arabia backtracks, impose fines for tight clothes, kissing

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের অর্থনীতিকে বহুমুখী করে তুলতে সবেমাত্র পর্যটন ভিসা চালু করেছে সৌদি আরব। শনিবার থেকেই ৪৯টি দেশের জন্য চালু হয়েছে অনলাইন ভিসা। পাশাপাশি নিজেদের পোশাকবিধিও শিথিল করেছে সৌদি প্রশাসন। যুবরাজ জানিয়েছেন, দেশের মহিলাদেরও এবার থেকে পথে বেরতে হলে, আপাদমস্তক ঢাকা বোরখা পরতে হবে না। কিন্তু এমন ঘোষণার পরেরদিনই আরেকপ্রস্থ নতুন নিয়মকানুন চালু করা হল। আঁটসাঁট পোশাক পরলে বা প্রকাশ্যে ঘনিষ্ঠ হলে, মোটা অঙ্কের জরিমানা গুনতে হবে।

[আরও পড়ুন: ক্ষমতার অপব্যবহার! তদন্তের মুখে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন]

ভদ্র পোশাক পরা বা পথেঘাটে কোনওরকম অস্বস্তিকর আচরণ না করা, এসব নিয়ে বরাবরই চিন্তিত সৌদি আরব। তাই বিদেশি পর্যটকদের জন্য নিজেদের দরজা খুলে দেওয়ার পরও কিছু নিয়মকানুন তৈরি করল সে দেশের প্রশাসন। বিজ্ঞপ্তি দিয়ে জানানো হল, আঁটসাঁট পোশাক পরে রাস্তায় বেরনো চলবে না। পশ্চিমী স্টাইল মেনে পথেঘাটে নারী-পুরুষের বেশি ঘনিষ্ঠ হওয়া চলবে না। চুম্বন করলে জরিমানা দিতে হবে। এরকমই অন্তত ১৯টি বিষয় ধরে ধরে তালিকা তৈরি করেছে সৌদির অভ্যন্তরীণ মন্ত্রক। যা অপরাধের আওতায় এনে জরিমানা বসানো হচ্ছে। নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে – ‘নতুন নিয়ম অনুযায়ী, পুরুষ বা মহিলা কেউই আঁটসাঁট পোশাক পরতে পারবেন না। খুব খোলামেলা পোশাকও পরা যাবে না। মহিলারা হাঁটুর উপর বা কাঁধখোলা পোশাক পরতে পারবেন না। পথেঘাটে বেশি ঘনিষ্ঠ হওয়াও যাবে না। আরব দেশের সংস্কৃতি অনুযায়ী বিদেশি পর্যটকরা আচরণ করবেন, সেটাই কাম্য।’ শনিবারই আমেরিকা, অস্ট্রেলিয়া, ইউরোপের বিভিন্ন দেশের জন্য অনলাইনে চালু হয়েছে ভিসা প্রদান। তারপরপরই এই বিজ্ঞপ্তি।
নতুন নিয়মাবলিতে রয়েছে আরও অনেক কিছু। রাস্তাঘাটে অশ্লীল ভাষা ব্যবহার, বা অ্যালকোহল পান করা নিয়েও বিস্তর নিষেধাজ্ঞা। বিশ্বের পর্যটকদের এসব নিয়মকানুন জানাতে সৌদি পর্যটন বিভাগের তরফে ইংরাজি ওয়েবসাইট চালু হয়েছে। যা এতদিন ছিল না। পর্যটন বিভাগের প্রধান আহমেদ-আল-খতিব জানিয়েছেন, ‘বিদেশি মহিলাদের শরীরঢাকা আবায়া পরা বাধ্যতামূলক নয়। তবে আমরা চাই, এদেশের মহিলারা এটা পরেই পথে বেরন।’

[আরও পড়ুন: মোদি-ট্রাম্পের রথের ‘ঘোড়া’ ইমরান, কার্টুন প্রকাশ করে বিপাকে পাক পত্রিকা]

তবে নতুন নিয়মাবলিতে সৌদি মহিলাদের সিনেমা দেখা, গাড়ি চালানো বা খেলার মাঠে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়েছে। বিদেশি পর্যটকদের আগমনকে মাথায় রেখে দেশের মহিলাদের জন্যও নিয়ম কিছুটা শিথিল হল, অন্তত সীমিত সময়ের জন্য হলেও। এতেই খুশি সৌদি নারীসমাজ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে