BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

‘বন্ধু’ ইমরানের সঙ্গে বৈঠকের পর কাশ্মীর নিয়ে ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

Published by: Monishankar Choudhury |    Posted: January 22, 2020 12:31 pm|    Updated: January 22, 2020 12:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিলেন  আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনার পরই কাশ্মীর নিয়ে এই মন্তব্য করেন তিনি। 

সুইত্‍‌জারল্যান্ডের দাভোসে আয়োজিত ওয়ার্ল্ড ইকনমিক সামিটের ফাঁকে মঙ্গলবার ইমরান খানের সঙ্গে দেখা করেন  ট্রাম্প। জানা গিয়েছে, কাশ্মীর নিয়ে আলোচনা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে।  এদিন ট্রাম্প বলেন, “ইমরান আমার খুব ভাল বন্ধু। বাণিজ্য ছাড়াও আমরা কিছু সীমান্ত নিয়ে একসঙ্গে কাজ করছি। কাশ্মীর নিয়ে ও পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়েও আমাদের কথা হয়েছে। যদি আমরা সাহায্য করতে পারি, তাহলে অবশ্যই সাহায্য করব। আমরা খুব খুব গুরুত্বের সঙ্গে দু’দেশের দিকে নজর রাখছি। আমরাই দুই পড়শি দেশের মধ্যে চলা বিবাদ শেষ করতে পারব, কারণ এই কাজ অন্য কেউ পারবে না।”

উল্লেখ্য, এর আগেও কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এমনকী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মীর নিয়ে তাঁর সাহাজ্য চেয়েছিলেন বলেও দাবি করেছিলেন ট্রাম্প। যদিও সেই দাবি উড়িয়ে দিয়েছিল ভারত। এহেন পরিস্থিতিতে ফের কাশ্মীর প্রসঙ্গ তুলে নয়াদিল্লির উদ্বেগ বাড়িয়েছেন তিনি। এদিকে, দাভোসে বৈঠকের পর ইমরান বলেন, “কাশ্মীর ইস্যুটি খুবই বড় ও গুরুত্বপূর্ণ। পাকিস্তানে আমাদের জন্য ভারত একটা বিরাট বিষয়। এবং অবশ্যই আমরা সবসময় আশা রাখি যে সমস্যা সমাধানে আমেরিকা একটা বড় ভূমিকা পালন করতে পারে, যেটা আর কোনও দেশ পারবে না।”      

এদিকে, ডোনাল্ড ট্রাম্প ও ইমরান খানের বক্তব্যে স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন নয়াদিল্লি। কারণ, কাশ্মীর নিয়ে কোনওভাবেই তৃতীয় পক্ষের হস্তক্ষেপ চায় না ভারত। গত বছর জুলাইতে হোয়াইট হাউসে গিয়েও একই আর্জি জানিয়ে এসেছিলেন ইমরান। তবে কাশ্মীরের মতো দ্বিপাক্ষিক বিষয়ে আমেরিকার মধ্যস্থতার কোনও প্রশ্নই ওঠে না বলে সাফ জানিয়ে দেয় দিল্লি।

[আরও পড়ুন: কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে মদত, ভারতের ‘পালটা মারে’ বিপাকে মালয়েশিয়া]

An Images
An Images
An Images An Images