২৬  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Udaipur Violence: ‘সব ধর্মের প্রতি সম্মান বজায় রাখুন’, উদয়পুরের ঘটনায় বিশ্বের কাছে আরজি রাষ্ট্রসংঘের

Published by: Biswadip Dey |    Posted: June 30, 2022 6:34 pm|    Updated: June 30, 2022 6:34 pm

UN calls for 'full respect of all religions' on Udaipur Killing। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজস্থানে (Rajashtan) উদয়পুরে ঘটে যাওয়া নৃশংস হত্যাকাণ্ডের (Udaipur Murder) ঘটনায় স্তম্ভিত দেশ। কেবল দেশ নয়, আন্তর্জাতিক মঞ্চেও ছড়িয়ে পড়েছে ঘটনার রেশ। এবার এই ঘটনায় মুখ খুলল রাষ্ট্রসংঘ। সব ধর্মের প্রতি পূর্ণ সম্মান রেখে বিভিন্ন সম্প্রদায় যেন সম্প্রীতি ও শান্তির সঙ্গে বসবাস করতে পারে তা নিশ্চিত করার আহ্বান জানালেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। তাঁর হয়ে তাঁর মুখপাত্র স্টিফেন ডুজারিক একথা জানিয়েছেন।

সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ”আমরা অত্যন্ত আশাবাদী। সারা পৃথিবী জুড়ে সব ধর্মের প্রতি পূর্ণ সম্মান বজায় রাখতে হবে। তাহলেই বিভিন্ন সম্প্রদায় সম্প্রীতি ও শান্তির সঙ্গে বসবাস করতে পারবে।”

[আরও পড়ুন: দেশকে শান্তির বার্তা দিন, না হলে আসবে না বিদেশি বিনিয়োগ, প্রধানমন্ত্রীর কাছে আরজি কংগ্রেসের]

মঙ্গলবার দুপুর আড়াইটে নাগাদ উদয়পুরের ধানমণ্ডি এলাকার ওই দরজির দোকানে ঢোকে অভিযুক্ত দুই যুবক মহম্মদ রিয়াজ আখতার ও মহম্মদ গোশ। তারা শুরুতে নিহত দরজির কাছে জামার মাপ দেয়। এরপরই ধারালো অস্ত্র দিয়ে ওই ব্যক্তির মাথায় ও গলায় আঘাত করে। গোটা ঘটনার ভিডিও রেকর্ডও করে হত্যাকারীরা। এরপর তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়। ভিডিওতে একাধিক বিষয়ে আপত্তিকর মন্তব্য করে অভিযুক্তরা। এমনকী প্রধানমন্ত্রীকে খুনের হুমকি দেওয়া হয়। নূপুর শর্মার মুণ্ডচ্ছেদেরও হুমকি দেয় দুই হত্যাকারী। দু’জনকেই গ্রেপ্তার করা হয়েছে। এই ঘটনায় তোলপাড় দেশজুড়ে।

এদিকে মহম্মদ জুবেইরের ঘটনা নিয়েও প্রতিক্রিয়া দিয়েছেন ডুজারিক। তিনি বলেন, ”আমরা মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করি। বিশ্বাস করি সাংবাদিকদের মৌলিক অধিকারেও। পাশাপাশি অন্য ধর্ম ও সম্প্রদায়কে সম্মান করার মৌলিক প্রয়োজনীয়তার বিষয়টিতেও আমাদের বিশ্বাস।”

[আরও পড়ুন: চলন্ত অটোতে আগুন, ঝলসে মৃত্যু ৫ যাত্রীর, ১০ লক্ষ টাকা আর্থিক সাহায্য ঘোষণা সরকারের]

প্রসঙ্গত, ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট ‘AltNews’-এর সাংবাদিক মহম্মদ জুবেইরকে (Mohammed Zubbair) গত সোমবার গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ দায়ের করা হয়েছে তাঁর বিরুদ্ধে। দুই সম্প্রদায়ের মধ্যে শত্রুতা সৃষ্টিরও একাধিক অভিযোগ রয়েছে। পুলিশের দাবি, গত কয়েক দিনে ৫০ লক্ষ টাকার লেনদেন হয়েছে জুবেইরের অ্যাকাউন্ট থেকে। দিল্লি আদালতে তাঁকে পেশ করার পরে আপাতত চার দিনের জন্য পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে