BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নাম নিয়ে বিপাকে সলমনের ‘ভারত’, আদালতে দায়ের মামলা

Published by: Sandipta Bhanja |    Posted: May 31, 2019 1:13 pm|    Updated: May 31, 2019 1:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জোরকদমে চলছে ছবির প্রচার। মু্ক্তির আর বেশিদিন বাকি নেই। হাতে মাত্র ১ সপ্তাহ। ইদেই মুক্তি পাবে ‘ভারত’। তাঁর আগেই সলমন খান এবং ক্যাটরিনা কাইফ অভিনীত এই ছবি ফের বিতর্কে জড়াল। আপত্তি উঠেছে ছবির নাম নিয়ে। ‘ভারত’ নামটিতে আঘাতপ্রাপ্ত হতে পারে দেশপ্রেমীদের আবেগ, এই অভিযোগ তুলেই দিল্লি হাইকোর্টে ইতিমধ্যে দায়ের হয়েছে ‘ভারত’ নির্মাতাদের বিরুদ্ধে জনস্বার্থ মামলা। দাবি উঠেছে অবিলম্বে ছবির নাম পরিবর্তন করার।

[আরও পড়ুন:  নিজের শারীরিক গঠনের কথা বলতে বলতে কেঁদে ফেললেন বিদ্যা, ভাইরাল ভিডিও]

মামলাকারীর অভিযোগ, সলমনের ছবির নাম ভারতীয় দণ্ডবিধির ৩ নম্বর ধারাকে লঙ্ঘন করেছে। এই ধারা অনুযায়ী ‘ভারত’ নামটি বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করলে তা আইনত অপরাধ। অতএব, ছবির নাম হিসেবে কোনও মতেই ‘ভারত’ ব্যবহার করা যাবে না, দাবি মামলাকারীর। শুধু তাই নয়, একটি সংলাপে দেখা গিয়েছে ছবির মুখ্য চরিত্রের সঙ্গে ভারত অর্থাৎ দেশের তুলনা টানা হয়েছে। যা কিছুতেই মেনে নেওয়া যায় না, এমনটাই অভিযোগ তুলেছেন ওই মামলাকারী। তাই ছবি থেকে ওই সংলাপ ছেঁটে ফেলার দাবিও করেছেন ওই ব্যক্তি। এর প্রমাণ হিসেবে আদালতের কাছে তিনি  ছবির ট্রেলার পেশ করেছেন। তাঁর বক্তব্য, ছবির এই বিষয়গুলি আঘাত হানতে পারে ভারতীয়দের আবেগে। দিন কয়েক আগেই প্রিয়াঙ্কার ‘ভারত’ ছাড়া নিয়ে মুখ খুলে বিতর্কে জড়িয়ে ছিলেন ‘ভাইজান’। যেই প্রসঙ্গে ‘দেশি গার্লে’র পক্ষ নিয়ে সলমনকে পালটা দিতে গিয়ে বিপাকে পড়েছেন বলিউডের খ্যাতনামা গায়িকা সোনা মহাপাত্রও। এমনকী, সলমন-ভক্তদের রোষানলে পড়ে খুনের হুমকি অবধি শুনতে হয়েছে সোনাকে।

[আরও পড়ুন: অনেক হয়েছে বিভেদ-বৈষম্য, নতুন ভারতের দাবি তুলল ‘আর্টিকল ১৫’-এর ট্রেলার]

প্রসঙ্গত, ৫ জুন মুক্তি পাবে আলি আব্বাস জাফর পরিচালিত এই ছবি। এযাবৎকাল, ভিন্ন ইস্যুতে ‘ভারত’ একাধিকবার উঠে এসেছে খবরের শিরোনামে। তাই এ বছরের বহু প্রতিক্ষীত ছবিগুলোর মধ্যে সলমনের ‘ভারত’ যে অন্যতম, তা হলফ করে বলাই যায়। অতএব, মুক্তির আগে এহেন আইনি কোপে পড়ে যে নতুন করে এই ছবি নিয়ে জল্পনার সৃষ্টি হবে, তা বলাই বাহুল্য। কী সিদ্ধান্ত নেবে দিল্লি হাইকোর্ট? তাহলে, শেষ মুহূর্তে কি ছবির নাম পরিবর্তন হবে, এ প্রশ্ন কিন্তু জাগছে সিনেদর্শকদের অনেকের মনেই।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement