BREAKING NEWS

২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিজেপির বিরুদ্ধে একজোট নাসিরউদ্দিন-অনুরাগ কাশ্যপরা, ভোট না দেওয়ার আবেদন

Published by: Bishakha Pal |    Posted: April 5, 2019 5:01 pm|    Updated: April 5, 2019 5:01 pm

'Vote against BJP', Over 600 artists release statement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলঙ্ক ঘুচল বলিউডের। কিছুদিন আগে রব উঠেছিল বলিউড হাজার বিরুদ্ধাচরণ করুক, সরাসরি বিজেপির বিরুদ্ধে মুখ খোলার সাহস নাকি বলিউডের নেই। প্রায় ১০০ জন চলচ্চিত্র পরিচালক বিজেপির বিরুদ্ধে ভোট দেওয়ার জন্য জনমত তৈরি করতে চেষ্টা করেছিলেন। কিন্তু সেখানে ছিল না কোনও বলিউড শিল্পীর নাম। কিন্তু এবার বলিউডের অনেকেই বিজেপিকে ভোট না দেওয়ার কথা বললেন। তবে তাঁদের মধ্যে বেশিরভাগই থিয়েটার অভিনেতা। প্রায় ৬০০ জন শিল্পী এই আবেদন জানিয়েছেন। কিন্তু শাহরুখ-সলমনের মতো জনপ্রিয় অভিনেতাদের নাম কিন্তু সেই তালিকায় নেই।

এই ৬০০ জন শিল্পীর মধ্যে রয়েছেন নাসিরউদ্দিন শাহ, রত্না পাঠক, অমল পালেকর, অনুরাগ কাশ্যপ, কঙ্কনা সেনশর্মা, লিলেট দুবে ও মানব কউলের মতো ব্যক্তিত্ব। artistuniteindia ওয়েবসাইটে ১০৩ জন চিত্রপরিচালকের স্বাক্ষরিত একটি খোলা চিঠি প্রকাশের পরই এই বিবৃতি প্রকাশ্যে আসে। এই বিবৃতিতে শিল্পীরা বলেন, ভালবাসা, সহানুভতি, সাম্যতা ও সামাজিক বিচারবোধকে গুরুত্ব দিয়ে ভোট দেওয়া উচিত। বিজেপি হিন্দুত্বে কোনও লাগাম রাখেনি। রাজনীতিতে সুবিধা পাওয়ার জন্যই এই কৌশল ব্যবহার করেছে গেরুয়া শিবির। এমনকী হিংসা ও ঘৃণা ছড়াচ্ছে বলেও অভিযোগ তুলেছেন তাঁরা।

[ আরও পড়ুন: ফের সাম্মানিক ডক্টরেট পেলেন শাহরুখ, আপ্লুত অভিনেতা ]

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এই ৬০০ শিল্পীর অভিযোগ, পাঁচ বছর আগে যে মানুষটি দেশকে রক্ষা করার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিল, সে রাজনীতির সাহায্যে লক্ষ লক্ষ মানুষের জীবন নষ্ট করছে। প্রশ্ন, বিতর্ক, বিরোধীদের প্রতিরোধ ছাড়া গণতন্ত্র টিকে থাকতে পারে না। এই সরকার সে সবই একসঙ্গে শেষ করে দিয়েছে।

কিছুদিন আগে লোকসভা নির্বাচনে বিজেপিকে ভোট না দেওয়ার আবেদন জানিয়েছিলেন ১০০-রও বেশি চিত্রপরিচালক। তাঁদের স্লোগান- ‘গণতন্ত্র বাঁচাও’ (Save the democracy)। এই ১০০ জন চিত্রপরিচালকের তালিকায় ছিলেন মালয়ালম পরিচালক আসিক আবু, ভেত্রিমারন, রঞ্জিত, সানাল শশীধরন, বীণা পাল, লীনা মণিমেখলাই ও মধুপালের মতো ব্যক্তিত্ব। জনগণের কাছে তাঁদের আবেদন ছিল, এবারের নির্বাচনে তারা যেন এমন একটি সরকার নির্বাচন করে, যারা দেশের সংবিধানকে শ্রদ্ধা করবে। সমস্ত রকম সেন্সরশিপ থেকে যেন অব্যাহতি পাওয়া যায় আর বাক স্বাধীনতা যাতে লঙ্ঘন না হয়। দেশের সাংস্কৃতিক ও ভৌগলিক অখণ্ডতা বজায় রাখতে এই নির্বাচন অত্যন্ত জরুরি। তাঁদের অভিযোগ ছিল, গণপিটুনি, দলিত ও মুসলিমদের অধিকার খর্ব করা, সেনার প্রতি ‘আদিখ্যেতা’ এই সবই করছে এই সরকার। এর থেকে উদ্ধার পাওয়ার এটাই শেষ সুযোগ। দেশাত্মবোধকে ট্রাম্প কার্ড করে ভোট ব্যাংকে নিজেদের পাল্লা ভারী করতে চাইছে বিজেপি। এরপরই নাম না করে গৌরী লঙ্কেশের কথা বলেন তাঁরা। জানান, এই সরকারের রাজত্বকালে একাধিক সাংবাদিক প্রাণ হারিয়েছেন। কারণ তাঁরা সত্য উদঘাটনের সাহস দেখিয়েছিলেন। এছাড়া এই সরকারের আমলে অর্থনীতিও মুখ থুবড়ে পড়েছে।

[ আরও পড়ুন: টলিউড থেকে ব্যক্তিগত চিন্তাভাবনা, ‘ভিঞ্চি দা’ মুক্তির আগে অকপট রুদ্রনীল ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে