BREAKING NEWS

২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

সম্প্রীতির নজর! রাম মন্দির গড়তে প্রাচীন মুদ্রা উপহার মুসলিম যুবকের

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 7, 2020 2:42 pm|    Updated: March 7, 2020 2:42 pm

An Images

ছবিটি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অযোধ্যার রাম মন্দির নির্মাণে ধর্মের ভেদাভেদের বিতর্ক পিছু নিয়েছে বারবার। তবে এই বিতর্কের মাঝে সম্প্রীতির নজর গড়লেন এক মুসলিম যুবক। এবার এই মন্দিরে অষ্টধাতুর প্রাচীন মুদ্রা দান করে নজির গড়লেন সেই মুসলিম। রামের ছবি দেওয়া এই মুদ্রা মন্দিরে উপহার দিয়ে সম্প্রীতির বার্তা দিলেন উত্তরপ্রদেশের এই বাসিন্দা।

উত্তরপ্রদেশের আজমগড়ের বাসিন্দা সৈয়দ মোহদ ইসলাম। গ্রামে নিজের পৈত্রিক বাড়ি পুনর্নির্মাণের সময় মাটি খুঁড়তে গিয়ে খুঁজে পান দুটি অষ্টধাতুর (eight metal alloy) মুদ্রা। এই মুদ্রায় রয়েছে রামের প্রতিকৃতি। আর তা দেখেই সৈয়দ সিদ্ধান্ত নেন তিনি অযোধ্যার রাম মন্দিরে এই মুদ্রা দান করবেন। সৈয়দ জানান, ‘২০১৯ সালের ৩০ নভেম্বরে বাড়ির ভিত খোঁড়ার সময় দুটি মুদ্রা খুঁজে পাই। তখনই সিদ্ধান্ত নিই রাম মন্দিরে এই মুদ্রা উপহার হিসেবে দান করে দেব। খুব শীঘ্রই আমি অযোধ্যা যাব ও রাম তীর্থক্ষেত্র ট্রাস্টের চেয়ারপার্সন মহান্ত নৃত্য গোপাল দাসের সঙ্গে দেখা করে তাঁর হাতেই এই দুটো তুলে দেব। ওনার কাছে অনুরোধ করব এই মুদ্রা দুটি যেন মন্দির নির্মাণে কাজে ব্যবহার করা হয়।’ তবে কিছুদিন আগেই সৈয়দের স্ত্রী উদ্ধার হওয়া দুটি মুদ্রার মধ্যে একটি ৩ লক্ষ টাকার বিনিময়ে সোনার দোকানে বিক্রি করে দেন। তাই সৈয়দ স্থির করেন, এই মুদ্রা বিক্রি করে যদি মন্দির নির্মাণের কাজেও ট্রাস্টের সদস্যরা ব্যবহার করতে চান তাহলেও তা করার অনুরোধ জানাবেন মহন্তকে।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় নয়া উদ্যোগ, ৫০০ বেডের ব্যবস্থা করা হল হজ হাউসে]

কয়েকদিন আগেই দিল্লি হিংসায় ক্ষতিগ্রস্ত হয় শিখদের বাড়ি ও ধর্মস্থান। নতুন করে গুরুদ্বার তৈরি করতে মুসলিমরা নিজেদের জমি দান করে স্থানীয় শিখদের। পাশাপাশি দিল্লি হিংসায় যখন উত্তপ্ত ছিল দিল্লির উত্তর-পূর্ব প্রান্ত তখন দিল্লির বেশ কয়েকটি স্থানে হিন্দু ও মুসলিম বাড়ির ছেলেরা হাতে হাত মিলিয়ে রক্ষা করেছেন নিজের গড়। সেখানে তারা জ্বলতে দেননি হিংসাশ্রয়ী আন্দোলনের আগুন। প্রয়োজনে হাসপাতালে গিয়ে রক্ত দিয়েছেন একে অপরকে।

[আরও পড়ুন: দিল্লির হিংসায় ব্যবহার ‘মুঙ্গেরি পিস্তল’! তল্লাশিতে উদ্ধার অভিযুক্ত শাহরুখের বন্দুক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement