BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সরকারি প্রকল্পের নামে টাকা তুলছে মোদির অ্যাপ নমো, বিস্ফোরক অভিযোগ সাংবাদিকের

Published by: Kishore Ghosh |    Posted: March 15, 2022 7:39 pm|    Updated: March 15, 2022 9:16 pm

Activist Alleges Donations Sought Via NaMo App on government scheme | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোদির (Narendra Modi) অ্যাপ ‘নমো’র (NaMo) বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ আনলেন চেন্নাইয়ের এক সাংবাদিক। তাঁর বিস্ফোরক অভিযোগ, একাধিক সরকারি প্রকল্পের নামে টাকা তোলা হচ্ছে নমো অ্যাপের মাধ্যমে। এই বিষয়ে ওই সাংবাদিক তথ্যের অধিকার আইনে (RTI) আবেদন করেছিলেন। এদিন তাঁর প্রতিক্রিয়ায় সংশ্লিষ্ট দপ্তরও জানিয়ে দিয়েছে, ‘নমো’ বা কোনও বেসরকারি সংস্থা কিংবা কোনও ব্যক্তি সরকারি প্রকল্পের জন্য অনুদান চাইতে পারে না, এমন অনুমতি দেওয়া হয়নি।

যদিও অভিযোগ উঠছে, ‘স্বচ্ছ ভারত’, ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পে অনুদানের দাবি জানানো হচ্ছে ‘নমো’ অ্যাপে। এক বিজেপি নেতা অবশ্য দাবি করেছেন, অ্যাপটির মাধ্যমে সরকারি প্রকল্পে অর্থ সাহায্য চাওয়া হচ্ছে না। তবে প্রধানমন্ত্রীর দপ্তর এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেয়নি। তবে চেন্নাইয়ের সাংবাদিক বি আর অরবিন্দকশনের আরটিআইয়ের উত্তর দিয়েছে মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক। মন্ত্রকের তরফে সাফ জানানো হয়েছে, “বেটি বাঁচাও বেটি পড়াও প্রকল্পের জন্য অর্থ সংগ্রহের অনুমতি দেওয়া হয়নি।” অন্য একটি আবেদনের ভিত্তিতে একই উত্তর দিয়েছে মিনিস্ট্রি অফ ড্রিংকিং ওয়াটার অ্যান্ড স্যানিটেশন। এই মন্ত্রকের তরফে বলা হয়েছে, “কোনও বেসরকারি সংস্থা বা ব্যক্তি বিশেষকে স্বচ্ছ ভারত প্রকল্পের অনুদান সংগ্রহের অনুমতি দেওয়া দেয়নি।”

[আরও পড়ুন: ‘কংগ্রেস হোক সবার’, কপিল সিব্বলের মন্তব্যে দলের অন্দরেই তুঙ্গে তরজা]

যদিও অভিযোগ, মন্ত্রকগুলির এমন উত্তরের পরেও মোদির অ্যাপের মাধ্যমে অনুদান সংগ্রহ অব্যাহত রয়েছে। অ্যাপে খুললেই ভেসে উঠছে ‘মাইক্রো-ডোনেশন ফর নিউ ইন্ডিয়া’, ট্যাগলাইন- ‘সাপোর্ট বিজেপি উইথ ইউর মাইক্রো-ডোনেশন’। মোট চার রকম অংকের অর্থদানের অপশন দেওয়া হয়েছে… ৫, ৫০, ১০০, ৫০০ এবং ১০০০ টাকা। ‘কজ অফ ডোনেশনে’ উল্লেখ করা হয়েছে দু’টি সরকারি প্রকল্পের কথা। যার একটি ‘স্বচ্ছ ভারত’ এবং অন্যটি ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’। পাশাপাশি ‘পার্টি ফান্ড’ ও ‘কিসান সেবা’র জন্যও অর্থদানের অপশন রাখা হয়েছে।

[আরও পড়ুন: মোদির উদ্যোগেই যুদ্ধবিরতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে লোকসভায় দাবি বিদেশমন্ত্রীর]

অরবিন্দকশন জানিয়েছেন, “নমো অ্যাপের মাধ্যমে স্বচ্ছ ভারত প্রকল্পে অর্থসাহায্য করি আমি। বিজেপি তরফে আমাকে রিসিপ্টও পাঠানো হয়”। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে