BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কমল কর্পোরেট করের হার, কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণায় চাঙ্গা শেয়ার বাজার

Published by: Sayani Sen |    Posted: September 20, 2019 2:13 pm|    Updated: September 20, 2019 2:13 pm

Corporate tax rates slashed to 22% for domestic companies

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশীয় কর্পোরেট সংস্থার উপর থেকে কমানো হল করের বোঝা। ৩০ শতাংশ কমে ২৫.১৭ শতাংশ হল নয়া করের পরিমাণ। এর মধ্যে সারচার্জ এবং সেসও যুক্ত করা হয়েছে। শুক্রবার গোয়ায় এক সাংবাদিক সম্মেলনে একথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এই অর্থবর্ষ থেকে নয়া কর কার্যকর হবে বলেই জানান তিনি।

[আরও পড়ুন: কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর স্ত্রীকে চড় নেতার, ভাইরাল বিজেপি দপ্তরের ভিডিও]

এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন,” ফরেন পোর্টফলিও ইনভেস্টরস বা এফপিআই-আর এর উপর চড়া সারচার্জ বসানো হয়েছিল। তবে এবার থেকে দেশীয় কর্পোরেট সংস্থাগুলিকে সেই অত্যধিক করের বোঝা থেকে অব্যাহতি দেওয়া হচ্ছে।” কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণার কিছুক্ষণের মধ্যেই ঊর্ধ্বমুখী শেয়ার বাজার। সেনসেক্স ২০০০ এবং নিফটি ৬০০-র বেশি পয়েন্টে ঘোরাফেরা করছে। ইয়েস ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, মারুতি, হিরো মোটোকর্প, কোটাক ব্যাংক, এইচইউএল, এম অ্যান্ড এম, বাজাজ অটোর শেয়ারও যথেষ্ট চাঙ্গা।

[আরও পড়ুন: মুম্বইয়ের ক্রফোর্ড মার্কেটে ভাঙল বহুতল, দমকলের তৎপরতায় এড়ানো গেল মৃত্যু]

রুগ্ন অর্থনীতিকে চাঙ্গা করার উদ্যোগ যে নেওয়া হবে, তা আগেই ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। শুক্রবারের কেন্দ্রীয় সরকারের বড়সড় সিদ্ধান্তে নতুন করে বিনিয়োগের আশা দেখছে বাজার। বিশেষজ্ঞদের মতে, কর হ্রাস করার সিদ্ধান্ত-সহ অর্থনীতি চাঙ্গা করার একাধিক সরকারি পদক্ষেপের জেরে প্রভাবিত হয়েছেন বিনিয়োগকারীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে