BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

দিওয়ালির আগেই সুখবর! ফের গরিবদের সরাসরি অর্থ সাহায্য করতে পারে মোদি সরকার

Published by: Subhajit Mandal |    Posted: October 29, 2020 8:52 am|    Updated: October 29, 2020 8:52 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা কালে ইতিমধ্যেই গোটা দুয়েক আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে সরকার। কিন্তু তাতে কাজের কাজ তেমন হয়নি। কারণ, এই দুটি প্যাকেজই মূলত ঋণ সর্বস্ব। সাধারণ মানুষের হাতে সেভাবে টাকা দেওয়া হয়নি। যে কারণে, বাজারে চাহিদা সেভাবে তৈরি হয়নি। ফলে ধুঁকছে অর্থনীতি। এই অবস্থার বদল আনতে এবার তৃতীয় দফার আর্থিক প্যাকেজ ঘোষণার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র। আর এই দফায় সরাসরি গরিব মানুষকে আর্থিক সাহায্যের পরিকল্পনা করা হচ্ছে।

শোনা যাচ্ছে, উৎসবের মরশুমে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার আওতায় মহিলা জনধন অ্যাকাউন্ট (Pradhan Mantri Jan Dhan Yojana) হোল্ডারদের আরও ১৫০০ টাকা করে সাহায্য করতে পারে কেন্দ্র। এর আগে লকডাউন চলার সময় এই মহিলাদের অ্যাকাউন্টেই ৩ মাস ৫০০ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। সেই সুবিধা দেশের ২০ কোটি মহিলা পেয়েছে বলে দাবি মোদি (Narendra Modi) সরকারের। শোনা যাচ্ছে, উৎসবের মরশুমে আরও ৩ মাস এভাবে সরাসরি মহিলাদের অ্যাকাউন্টে টাকা দেওয়ার পরিকল্পনা করছে সরকার। সব ঠিক থাকলে নতুন করে ৩ মাসে ১৫০০ টাকা করে পাবেন মহিলা জন ধন অ্যাকাউন্ট হোল্ডাররা। এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের। যদিও সরকারিভাবে এখনও কেন্দ্র এ বিষয়ে কিছু জানায়নি।

[আরও পড়ুন: বিহারের নির্বাচনের দিনই টুইটারে মহাজোটকে ভোট দেওয়ার আরজি! বিতর্কে রাহুল গান্ধী]

শোনা যাচ্ছে, শুধু জনধন অ্যাকাউন্টে টাকা ঢোকানোই নয়। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার (Pradhan Mantri Garib Kalyan Yojana) আওতায় ৮০ কোটি মানুষকে যে বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হচ্ছে, তার মেয়াদও বাড়িয়ে দেওয়া হতে পারে আগামী বছর মার্চ মাস পর্যন্ত। এই প্রকল্পের আওতায় থাকা প্রতিটি পরিবার মাসিক ৫ কেজি করে খাদ্যশস্য পেয়ে থাকে। এই প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা নভেম্বর মাসেই। কিন্তু বর্তমান আর্থিক পরিস্থিতির কথা ভেবে সেই মেয়াদ বাড়ানো হতে পারে ২০২১ সালের মার্চ মাস পর্যন্ত। তবে, এ বিষয়েও সরকার এখনও কিছু জানায়নি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement