১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ককপিটে ফেরার অদম্য জেদ, ছুটি শেষের আগেই কাজে যোগ দিলেন অভিনন্দন বর্তমান

Published by: Soumya Mukherjee |    Posted: March 27, 2019 11:53 am|    Updated: March 27, 2019 1:01 pm

IAF Pilot Abhinandan Varthaman Returns To His Squadron.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : চার সপ্তাহের ছুটি থাকলেও মাত্র ১২ দিনের মাথায় নিজের কর্মস্থল শ্রীনগরে ফিরলেন অভিনন্দন বর্তমান।  ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের মাটিতে আটক হওয়ার দুদিন বাদে ভারতে ফেরেন ভারতীয় বায়ুসেনার এই উইং কমান্ডার। দেশে ফেরার পর প্রথমে তাঁর শারীরিক পরীক্ষা করা হয়। তারপর চলে বিভিন্ন নিরাপত্তা সংস্থার প্রশ্নোত্তর পর্ব। সবকিছু মিটিয়ে পাকিস্তান থেকে ফেরার প্রায় দু’সপ্তাহ পর চার সপ্তাহের জন্য অসুস্থতাজনিত ছুটিতে পাঠানো হয় তাঁকে।

কিন্তু, দ্রুত যুদ্ধবিমানের ককপিটে বসার তাড়নায় ১২ দিনের মাথায় শ্রীনগরে নিজের পুরনো স্কোয়াড্রনে যোগ দিলেন অভিনন্দন। চেন্নাইয়ে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানোর বদলে দেশরক্ষার কাজে নিজেকে পুনরায় নিয়োজিত করলেন। যদিও একটি মেডিক্যাল বোর্ড গঠন করে তাঁর ফিটনেস পরীক্ষা নেওয়া হবে। তারপর সেই রিপোর্ট দেখে ভারতীয় বায়ুসেনার শীর্ষকর্তারা সিদ্ধান্ত নেবেন, অভিনন্দনকে তাঁর পুরনো জায়গা ফিরিয়ে দেওয়া হবে কি না।

[আরও পড়ুন- সরকারি কমিটিতে অনাস্থা সত্ত্বেও দু্র্নীতির নথি পেশ করবেন এসএসসি চাকরিপ্রার্থীরা ]

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামার অবন্তীপোরায় সিআরপিএফ কনভয়ের উপর আত্মঘাতী হামলা চালায় জইশ-ই-মহম্মদ জঙ্গিরা। এই হামলায় শহিদ হন মোট ৪৯ জন জওয়ান। বদলা নিতে ঠিক ১২ দিনের মাথায় পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বালাকোটে থাকা জইশ ঘাঁটিতে এয়ারস্ট্রাইক করে ভারতীয় বায়ুসেনা। আর তার ঠিক পরেরদিনই ভারতের আকাশসীমা লঙ্ঘন করে ভিতরে ঢুকে হামলা চালানোর চেষ্টা করে জঙ্গিদের মদতদাতা পাকিস্তানের কয়েকটি এফ-১৬ যুদ্ধবিমান। তাদের তাড়া করতে গিয়ে একটিকে গুলি করে ধ্বংসের পর পাক-অধিকৃত কাশ্মীরে ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার একটি মিগ-২১ বিমান। এরপরই পাকিস্তানের সেনার হাতে আটক হন ওই বিমানটির পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। ভারতের পক্ষ থেকে জেনেভা চুক্তি মেনে সঙ্গে সঙ্গে তাঁকে ছেড়ে দেওয়ার দাবি জানানো হয় পাকিস্তানের কাছে। প্রথমে বিষয়টি নিয়ে গড়িমসি করলেও পরে আমেরিকা ও ফ্রান্স-সহ বিশ্বের বেশিরভাগ দেশ ভারতের পাশে দাঁড়িয়ে পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করে। এর জেরে সুর নরম করে অভিনন্দনকে ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করে ইমরানের সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে