১ কার্তিক  ১৪২৬  শনিবার ১৯ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১ কার্তিক  ১৪২৬  শনিবার ১৯ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে ফের বইতে চলেছে গেরুয়া ঝড়। এমনই পূর্বাভাস দিল একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের করা সমীক্ষা। এবছরের শেষের দিকে যে তিন রাজ্যে বিধানসভা নির্বাচন , সেই তিন রাজ্যেই ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি। অন্তত, এমনটাই মনে করছে একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যম। ওই সংস্থার করা সমীক্ষা অনুযায়ী মহারাষ্ট্র, হরিয়ানা এবং ঝাড়খণ্ডে বিজেপিই ক্ষমতায় ফিরছে।

[আরও পড়ুন: আচমকা নীতীন গড়করির সঙ্গে দেখা, সঞ্জয় দত্তর বিজেপি যোগ নিয়ে জল্পনা]


একনজরে দেখে নেওয়া যাক তিন রাজ্যের বর্তমান পরিস্থিতি:
মহারাষ্ট্র: মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিসের নেতৃ্ত্বে মহারাষ্ট্রে অশ্বমেধের ঘোড়ার মতোই ছুটছে বিজেপি। বিরোধী কংগ্রেস-এনসিপি তো বটেই, জোটসঙ্গী শিব সেনাও তটস্থ। আগেরবার ক্ষমতা দখলের জন্য বিজেপিকে শিব সেনার সাহায্য নিতে হয়েছিল। কিন্তু, এবারের সমীক্ষা বলছে কার্যত একাই ম্যাজিক ফিগারে পৌঁছে যাচ্ছে বিজেপি। মোট ২৮৮ আসনের মধ্যে ১৪৪ আসনই পেতে পারে গেরুয়া শিবির।
হরিয়ানা: মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারকে নিয়ে বেশ কিছু অভিযোগ রয়েছে স্থানীয়দের। কিন্তু, তাঁর আমলে উন্নয়ন হয়েছে বলেও দাবি একাংশের। তাছাড়া হরিয়ানায় বিরোধী শিবির ভেঙে টুকরো টুকরো হয়ে গিয়েছে। সমীক্ষা বলছে, হরিয়ানার ৯০টি আসনের মধ্যে ৭৮টিই পেতে পারে গেরুয়া শিবির।
ঝাড়খণ্ড: মুখ্যমন্ত্রী রঘুবর দাস ততটা জনপ্রিয় না হলেও সংগঠনের জোরে লোকসভায় ভাল ফল করেছে বিজেপি। বিধানসভাতেও সেই ধারা অব্যাহত থাকবে বলে মনে করছে সর্বভারতীয় সংস্থাটি। সমীক্ষা বলছে, ঝাড়খণ্ডের ৮১ আসনের মধ্যে ৫৫টি পেতে পারে গেরুয়া শিবির।

সমীক্ষা বলছে, এই তিন রাজ্যেই এখনও সবচেয়ে জনপ্রিয় নেতা নরেন্দ্র মোদি। বিরোধীরা জোট করলেও খুব একটা অসুবিধা হবে না বিজেপির। বিরোধীরা যদি মহাজোটও করে তাতেও, মহারাষ্ট্র এবং হরিয়ানায় ক্ষমতায় ফিরবে বিজেপিই। খানিকটা কঠিন পরীক্ষা হতে পারে ঝাড়খণ্ডে।

[আরও পড়ুন: রাজীব কুমার-সিবিআই স্নায়ুযুদ্ধ চরমে, সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিলের পথে তদন্তকারীরা]

গত ১ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত মহারাষ্ট্র, হরিয়ানা এবং ঝাড়খণ্ড তিন রাজ্যে সমীক্ষা চালায় ওই সংস্থা। এবছরের শেষের দিকেই নির্বাচন ওই তিন রাজ্যে। সংস্থার সমীক্ষা অনুযায়ী তিন রাজ্যেই বিরোধীদের ধুঁয়েমুছে সাফ করে দেবে বিজেপি। লোকসভার আগে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে ধাক্কা খেতে হয়েছে গেরুয়া শিবিরকে। মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থানে ক্ষমতা দখল করেছে কংগ্রেস। মিজোরাম এবং তেলেঙ্গানাতেও পাত্তা পায়নি বিজেপি। কেন্দ্রে ক্ষমতায় ফিরলেও, রাজ্যগুলিতে ক্ষমতায় ফেরা নিয়ে বেশ চিন্তিত ছিল গেরুয়া শিবির। সর্বভারতীয় সংবাদমাধ্যমের করা এই সমীক্ষা স্বস্তি দেবে গেরুয়া শিবিরকে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং